CBSE 10th Result 2020: প্রকাশিত হল CBSE-র ক্লাস টেনের ফল, পাসের হার ৯১.৪৬ শতাংশ
Representational Image (Photo Credits: Wikimedia Commons)

নতুন দিল্লি, ১৫ জুলাই: প্রকাশিত হল সিবিএসই-র (CBSE 10th Result 2020) ক্লাস টেনের বোর্ডের পরীক্ষার ফল। এবছর পাসের হার ৯১.৪৬ শতাংশ। গত বছরের তুলনায় ০.৩৬% শতাংশ বৃদ্ধি পেয়েছে পাসের হার। পরীক্ষার্থীরা http://cbseresults.nic.in এই ওয়েবসাইট থেকে ফলাফল দেখতে পারবে। ওয়েবসাইটগুলি থেকে সিবিএসই ফলাফল দেখতে রোল নম্বর, স্কুলের নম্বর, সেন্টার নম্বর এবং অ্যাডমিট আইডি প্রয়োজন। ওয়েবসাইটগুলি ছাড়াও এসএমএস, আইভিআরএস এবং উমাং অ্যাপের মাধ্যমে ফলাফল দেখা যাবে।

এ বছর মেয়েদের পাসের হার ৯৩.৩১ শতাংশ। ছেলদের থেকে তারা এগিয়ে আছে। ছেলেদের পাসের হার ৯০.১৪%। মোট পরীক্ষার্থীর ২.২৩ শতাংশ বা ৪১ হাজার ৮০৪ জন ৯৫ শতাংশের বেশি নম্বর পেয়েছে। আরও পড়ুন: WBBSE Madhyamik Result 2020: প্রকাশিত মাধ্যমিক পরীক্ষার ফল, দেখে নিন মেধাতালিকা

রেজাল্ট জানতে সরকারি ওয়েবসাইট cbse.nic.in বা cbseresults.nic.in-এ।

www.cbseresults.nic.in- সাইটে যেতে হবে। সেখানে সিনিয়র স্কুল সার্টিফিকেট এক্সামিনেশন (ক্লাস-XII) ২০২০ তে ক্লিক করতে হবে।

এরপর অ্যাডমিট কার্ডে থাকা রোল নম্বর, স্কুল নম্বর, সেন্টার নম্বর, অ্যাডমিট কার্ড আইডি ইত্যাদি দিতে হবে। তারপরই দেখা যাবে নম্বর।

ফলাফল ডাউনলোড করে প্রিন্ট করা যাবে। এছাড়া ইন্টারাক্টিভ ভয়েস রেসপন্স সিস্টেম বা আইভিআরএস-এর মাধ্যমে ছাত্রছাত্রীরা পরীক্ষার ফল জানতে পারবেন। পরীক্ষার ফল প্রকাশের দিন এই টেলিফোন নম্বরগুলি প্রকাশ করে এনআইসি।পাশাপাশি কয়েকটি অ্যাপের মাধ্যমেও ফল জানতে পারবেন পড়ুয়ারা।

ডিজিলকার অ্যাপ- সিবিএসই-তে রেজিস্টার্ড মোবাইল নাম্বারে প্রাপ্ত নম্বর এসএমএস করা হয় এই অ্যাপে।

উমাঙ্গ অ্যাপ- অ্যান্ড্রয়েড, আইওএস ও উইন্ডো বেসড স্মার্টফোনে এই অ্যাপ পাওয়া যাবে।

ডিজিরেজাল্টস অ্যাপ- ডিজিরেজাল্টস ডাউনলোড করা যাবে গুগল প্লে স্টোর থেকে।