Cyclone Amphan: ঘূর্ণিঝড় আম্ফানকে 'জাতীয় বিপর্যয়' ঘোষণা করুক কেন্দ্র, দাবি বিরোধী দলগুলির
সনিয়া গান্ধি। (Photo Credits: Twitter/ @INCIndia)

নতুন দিল্লি, ২২ মে: কেন্দ্রীয় সরকার ঘূর্ণিঝড় আম্ফানকে (Cyclone Amphan) একটি 'জাতীয় বিপর্যয়' (National Calamity) ঘোষণা করুক। শুক্রবার ২২টি বিরোধী দলের (Opposition parties) বৈঠকে এই দাবিতে একটি যৌথ প্রস্তাব (Joint Resolution) পাস হয়েছে। এই প্রস্তাবটি কংগ্রেস সভাপতি সনিয়া গান্ধির ডাকা বৈঠকে অংশ নেওয়া সমস্ত রাজনৈতিক দল সমর্থন করেছে। বৈঠকে তৃণমূল কংগ্রেস, বামফ্রন্ট সহ বিরোধী দলের সবচেয়ে শীর্ষ নেতারা অংশ নিয়েছিলেন। বৈঠকে অংশ নিয়েছিলেন মমতা ব্যানার্জিও।

বৈঠকে পাস হওয়া প্রস্তাবে বলা হয়েছে, "কেন্দ্রীয় সরকার অবিলম্বে ঘূর্ণিঝড় আম্ফানকে একটি জাতীয় বিপর্যয় হিসাবে ঘোষণা করুক এবং বিপর্যয় মোকাবেলায় রাজ্যগুলিকে যথেষ্ট সহায়তা করুক।" আরও পড়ুন : Cyclone Amphan: মমতা ব্যানার্জিকে ফোন করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

১৯৯৯ সালের পর সবচেয়ে ভয়াবহ ঘূর্ণিঝড় আম্ফান পশ্চিমবঙ্গের ধ্বংসলীলা চালিয়েছে। রাজ্যে এখনও পর্যন্ত ৮০ জনের প্রাণহানি হয়েছে। প্রতিবেশী রাজ্য ওড়িশাতেও মারাত্মক ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে। কেন্দ্রীয় সরকার একে 'জাতীয় বিপর্যয়' হিসাবে ঘোষণা করতে পারে। একবার কোনও দুর্যোগ জাতীয় বিপর্যয় ঘোষিত হলে কেন্দ্রীয় সরকার ক্ষতিগ্রস্ত রাজ্যগুলিকে অতিরিক্ত আর্থিক এবং লজিস্টিক সহায়তা দেবে।