COVID-19 Vaccine: তৃতীয় পর্যায়ের ট্রায়ালের ছাড়পত্র পেয়ে গেল বায়োটেকের কোভ্যাক্সিন
প্রতীকী ছবি (Photo Credits: IANS)

হায়দরাবাদ, ২৩ অক্টোবর: শুক্রবার ভারত বায়োটেকের (Biotech) কোভ্যাক্সিনের (Covaxin) তৃতীয় পর্যায়ের ট্রায়ালে ছাড়পত্র দিয়েছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া। প্রথম ও দ্বিতীয় ধাপ শেষ করে তারা তৃতীয় ধাপে পৌঁছেছে। তৃতীয় ধাপে ২৬ হাজার স্বেচ্ছাসেবকের ওপর তৃতীয় ধাপের ট্রায়াল চলবে। গত ২ অক্টোবর এই ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়ালের অনুমতি চেয়ে আবেদন করেছিল ভারত বায়োটেক।

অক্সফোর্ডের তৈরি টিকার তৃতীয় পর্বের ট্রায়াল শুরু করেছে সিরাম। মাসখানেক আগে এক স্বেচ্ছাসেবক অসুস্থ হয়ে যাওয়ার পর কিছুদিন বন্ধ ছিল সিরামের টিকার ট্রায়াল। ফের তা শুরু হয়। এরই মধ্যে আবার ব্রাজিলে অক্সফোর্ড- অ্যাস্ট্রোজেনেকার টিকার ট্রায়ালের সময়ই এক স্বেচ্ছাসেবকের মৃত্যু হয়ে। তা নিয়ে উদ্বেগ রয়েছে ভারতেও। তবে তা বলে এই টিকার ট্রায়াল বন্ধ করছে না সংস্থা। আরও পড়ুন, ক্যান্সারকে হারিয়ে সুস্থ হয়ে উঠলেন সঞ্জয় দত্ত

তৃতীয় পর্বে তারা ১৮ বছরের বেশি বয়সি ২৬,০০০-রও বেশি জনকে এই টিকা দেওয়া হবে। দেশের মোট ১০টি রাজ্যের ১৯টি জায়গায় এই পরীক্ষা চলবে। এর মধ্যে দিল্লি, মুম্বই, পাটনা, লখনউয়ের মতো বড় শহরেও হবে ট্রায়াল। এই প্রক্রিয়ায় সাফল্য এলেই লাইসেন্সের জন্য আবেদন করতে পারবে ভারত বায়টেক। অর্থাৎ পুরো প্রক্রিয়া খুব শীঘ্রই সম্পূর্ণ হতে চলেছে।