Pune Auto-Rickshaw Driver: লকডাউনে বিয়ে স্থগিত, জমানো টাকায় পরিযায়ী শ্রমিকদের অন্ন জোগাচ্ছেন পুনের অটোচালক
অটো (Photo Credits: Pixabay)

পুনে, ১৮মে: বিয়ের জন্য ২ লক্ষ টাকা জমিয়েছিলেন বছর তিরিশের যুবক। কিন্তু মহামারীর জন্য বিয়ে স্থগিত হয়ে গিয়েছে। সেই জমানো টাকাতে এখন আটকে পড়া পরিযায়ী শ্রমিকও ও পুনের ফুটপাথের বাসিন্দাদের খাওয়াচ্ছেন পেশায় অটো চালক যুবক (Auto-rickshaw driver) অক্ষয় কোথাওয়ালে। শুধু খাবারই নয়, অন্তঃসত্ত্বা ও বৃদ্ধদের বিনা পয়সায় ডাক্তারের কাছে পৌঁছে দিচ্ছেন তিনি। একইভাবে শহরের বিভিন্ন জায়গায় ঘুরে করোনা সংক্রমণ ঠেকানোর জন্য সচেতনতা প্রচারও করে চলেছেন। বন্দুদের সহযোগিতায় প্রতিদিন ৪০০ মানুষের অন্ন সংস্থানও করছেন অক্ষয় কোথাওয়ালে। রান্নাবান্নার পর সেই খাবার নিয়ে শহরের সর্বত্র ঘুরছেন তিনি। এভাবেই পরিযায়ী শ্রমিক, ভিক্ষুক ও ফুটপাথবাসীদের মুখের সামনে খাবার পৌঁছে দিচ্ছেন ওই যুবক।

এনিয়ে সংবাদ সংস্থা পিটিআই-কে কোথাওয়ালে বলেন, এই বিপর্যয়ের সময় অন্যদের সাহায্য করতে পেরে তিনি দারুণ খুশি। অটো চালক হিসেবে নিজের বিয়ের জন্য ২ লক্ষ টাকা জমাতে পেরেছিলেন। আগামী ২৫ মে তাঁর বিয়ের দিন ধার্য হয়েছে। কিন্তু এই লকডাউনের পরিস্থিতিতে তো বিয়ে হওয়ার নয়। তাই দুজনে মিলেই বিয়ে স্থগিত রেখেছেন তাঁরা। লকডাউনের জেরে বহু মানুষের যন্ত্রণা দেখার সুযোগ পেয়েছেন কোথাওয়ালে। বিশেষ করে পরিযায়ী শ্রমিকদের অবস্থা। তাদের চাকরিও নেই, রোজগারও নেই। পথে এমন মানুষ প্রচুর রয়েছে যারা বেঁচে থাকার জন্য নিজেদের একবেলার খাবারও জোটাতে পারছে না। এসব দেকেই কয়েকজন বন্ধু মিলে ঠিক করেছিলেন এই দিন মজুর ও দুঃস্থ মানুষগুলোর জন্য কিছু করবেন। এরপরই সঞ্চিত অর্থ থেকে তাদের খাওয়ানোর বন্দোবস্ত করে ফেলেন কোথাওয়ালে। কয়েকজন বন্ধুও তাঁর সহযোগিতায় এগিয়ে আসেন। আরও পড়ুন-Amazon, Flipkart: চতুর্থ পর্যায়ের লকডাউনে রেড জোনেও অ্যামাজন, ফ্লিপকার্টকে পণ্য সরবরাহের অনুমতি স্বরাষ্ট্র মন্ত্রকের

মহারাষ্ট্রের টিম্বার মার্কেট এলাকায় অক্ষয় কোথাওয়ালের বাড়ি। এবার রান্নাবান্নার জন্য আয়োজন করে ফেলেন। চাপাটি ও সবজি তৈরি করে পরিযায়ী শ্রমিকরা যেখানে রয়েছে সেখানে বিতরণের বন্দোবস্ত করা হয়। অটোতে খাবার তুলে রেলস্টেশন লাগোয়া মালধাক্কা চক, সঙ্গমওয়াড়ি ও ইয়ারওয়াড়া এলাকায় বিতরণের ব্যবস্থা করা হয়। তবে টাকা ক্রমশ কমতে থাকায় চাপাটি সবজির বদলে পোলাও ও মশলা ভাত বা সামবার ভাত বিতরণের ব্যবস্থা করা হয়। যা টাকা রয়েছে তাদিয়ে আগামী ৩১ মে পর্যন্ত পরিযায়ী শ্রমিক ও দুঃস্থদের মধ্যে খাবার বিলি করা যাবে। অটোতে লাউড স্পিকার লাগিয়ে তাতেই বন্ধুদের সহযোগিতায় সচেতনতা প্রচারও চালাচ্ছেন তিনি।