Rituparna Sengupta 48 Birthday: ৪৮-এ পা দিলেন ঋতুপর্ণা সেনগুপ্ত, টলিউড ডিভা সম্পর্কে এই ১০ টি তথ্য জানতেন?
ঋতুপর্ণা সেনগুপ্ত (Photo Credits: File Image)

৪৮ বছরে পদার্পণ করলেন টলিউড ডিভা (Tollywood Diva) ঋতুপর্ণা সেনগুপ্ত (Rituparna Sengupta)। এক দশকেরও বেশি সময় ধরে টানা সুপারহিট ছবি (Movie) উপহার দিয়েছেন জনপ্রিয় এই নায়িকা। অসাধারণ অভিনয় দিয়ে বেঁধে রেখেছেন দর্শকের মন ও মনন। অভিনয়ে পা রাখার পর কেটে গিয়েছে ২৭ টা বছর। হাল জমানায় সেভাবে নায়িকার চরিত্রে অভিনয়ে তাঁকে দেখা না গেলেও ৯০ দশকে বাংলা চলচ্চিত্রে নায়িকা বলতেই দর্শকের মুখে প্রথমেই আসত তাঁর নাম। যতদিন যাচ্ছে ততই যেন বেড়ে চলেছে অভিনেত্রীর গ্ল্যামার। তাঁর সাধারণ প্রবৃত্তিও দর্শকের কাছে সিনে গসিপ। তাঁর সম্পর্কে খোঁজ রাখতে ভালবাসেন চলচ্চিত্রপ্রেমী মানুষ। কিন্তু আজ অভিনেত্রীর (Actress) জন্মদিনে তাঁর সম্পর্কে এমন কিছু তথ্য জানাতে চাই, যা আপনি আগে জানতেন না।

  • সকলেই জানে পরিচালক প্রভাত রায়ের (Prabhat Roy) জাতীয় পুরস্কারপ্রাপ্ত বাংলা ছবি শ্বেতপাথরের থালা তাঁর অভিনীত প্রথম ছবি। কিন্তু অভিনেত্রীর অভিনয় জীবন প্রথম শুরু হয় বাংলা ধারাবাহিক সাদা পায়রা (১৯৮৯) দিয়ে।

    আরও পড়ুন Laal Singh Chaddha: 'ঠাগস অফ হিন্দুস্তান'-র পর আমির খান আসছেন 'লাল সিং চাড্ডা' ছবি নিয়ে, নিজেই শেয়ার করলেন মোশন পোস্টার

  • টলিউডের পাশাপাশি ঢালিউডের বহু ছবিতেও অভিনয় করেছেন তিনি। বাংলাদেশের (Bangladesh) ছবিতে অভিনয় করে সেদেশেও ঋতুপর্ণা জিতে নিয়েছেন দর্শক হৃদয়। তাঁর অভিনীত প্রথম বাংলাদেশী 'ছবি স্বামী কেন আসামী'।
  • বাংলাদেশের চলচ্চিত্র সাগরিকা-য় (Sagarika) অভিনয় করে ব্যাপক সমালোচনার মধ্যে পরেন অভিনেত্রী। এই চলচ্চিত্রের জন্য অনেকেই তাঁকে খারাপ নজরে দেখেছিলেন।
  • আধুনিক ইতিহাসে স্পেশালাইজেশন সহ স্নাতকোত্তরে (Masters) ভর্তি হন অভিনেত্রী।
  • মুম্বইতে (Mumbai) তিনি হেমা মালিনীর (Hema Malini) সঙ্গে 'মোহিনী' নামে একটি টেলিফিল্মেও অভিনয় করেন।
  • 'তিসরা কৌন' নামে একটি হিন্দি ছবিতেও (Bollywood Film) নায়িকার ভূমিকায় অভিনয় করেন তিনি।
  • ওড়িশি ও মণিপুরী নৃত্যে (Dance) পারঙ্গমা অভিনেত্রী। 'ভাবনা আজ ও কাল' নামে একটি নাচের দলও রয়েছে তাঁর।
  • 'প্রিজম এন্টারটেইনমেন্ট' নামে রয়েছে একটি প্রযোজনা সংস্থাও (Production House)।
  • 'আনন্দলোক' ও 'বাংলাদেশের হৃদয়' পত্রিকায় (Magazine) নিয়মিত কলামও লিখেছেন তিনি।
  • বহুদিন ধরে কাজ করে চলেছেন। তবু তিনি চির নবীনা। সিক্রেট (Secrate) হিসেবে অভিনেত্রীর কথায়- মন ভাল রাখতে পারলেই সব ভাল হয়।

জন্মদিনে সকাল সকাল তাঁকে শুভেচ্ছা (Wish) জানিয়েছেন অভিনেতা প্রসেনজিৎ চ্যাটার্জি (Prasenjit Chatterjee)। তাঁকে শুভেচ্ছা জানিয়ে অভিনেতা লিখেছেন- "বছরের পর বছর ধরে বাংলা চলচ্চিত্রে, যার সাথে আমার অভিনয়ের রসায়ন সব স্তরের দর্শকের মন-প্রাণ স্পর্শ করেছে, সেই অতুলনীয় অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তকে জানাই জন্মদিনের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। খুব ভালো কাটুক বছরটা।"