UNSC Elections 2020: ১৭ জুন রাষ্ট্র সংঘে ৩টি নির্বাচন, সামজিক দূরত্ব মানতে আলাদা আলাদা সময় বরাদ্দ
রাষ্ট্রপুঞ্জের প্রতীকী ছবি United Nations

ইউনাইটেড নেশন, ১০ জুন: আগামী ১৭ জুন রাষ্ট্র সংঘে তিনটি গুরুত্বপূর্ণ নির্বাচন রয়েছে। নিরাপত্তা পরিষদে (UNSC) অস্থায়ী সদস্য পদের নির্বাচনও রয়েছে। ভারত (India) এবার বিনা প্রতিদ্বন্দ্বিতায় এই আসন লাভ করবে বলে মনে করছেন বিশেষজ্ঞ এবং কূটনীতিবিদরা। এবারের নির্বাচনে জয়লাভ করলে আগামী ২০২১ সাল থেকে ভারতের এই সদস্য পদের মেয়াদ শুরু হবে। ১৯৩টি দেশ নির্বাচনে অংশ নেবে। করোনাভাইরাসের সংক্রমণ রুখতে সামজিক দূরত্ব মেনে চলতে সব দেশ এবার একই সময়ে ভোট দিত পারবে না। তিনটি গুরুত্বপূর্ণ ভোটের জন্য সাধারণ সভায় গিয়ে ভোট দেওয়ার জন্য আলাদা সময় ঠিক করা হয়েছে।

রাষ্ট্র সংঘের সাধারণ সভার প্রেসিডেন্ট সব দেশকে জানিয়েছেন যে তাঁর উত্তরসূরি অর্থাৎ সাধারণ সভার প্রেসিডেন্ট নির্বাচন, নিরাপত্তা পরিষদের (UNSC) অস্থায়ী সদস্য পদের নির্বাচন ও ইকোনমিক ও সোশাল কাউন্সিলের সদস্য পদের নির্বাচন পর পর হবে ১৭ জুন সকাল ৯টা থেকে। আরও পড়ুন: Tanzania COVID-19 Free: করোনা মুক্ত তানজানিয়ায় ঈশ্বরের কাছে পরাজিত মারণ রোগ, বললেন প্রেসিডেন্ট

মোট ৮টি সময় নির্ধারণ করা হয়েছে। মনতে হবে সামাজিক দূরত্ব। সকাল ৯টা থেকে ভোটগ্রহণ শুরু হবে, চলবে ১টা পর্যন্ত। যদিও ৩০ মিনিট গ্রেস টাইম থাকছে প্রতিটি ভোটদাতা দেশের জন্য।