Antonio Guterres Arrives In Ukraine: 'যুদ্ধ যত তাড়াতাড়ি শেষ হবে, ততই মঙ্গল', ইউক্রেন পৌঁছে বললেন রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস
Antonio Guterres arrives in Ukraine (Photo: IANS)

কিভ, ২৮ এপ্রিল: রাশিয়া (Russia) সফর সেরে ইউক্রেনে (Ukraine) এলেন রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস (UN Secretary-General Antonio Guterres)। বৃহস্পতিবার তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির (Volodymyr Zelensky) সঙ্গে সাক্ষাৎ করবেন। বুধবার সন্ধ্যায় টুইটারে গুতেরেস বলেছেন, "মস্কো সফরের পর আমি ইউক্রেনে পৌঁছেছি। মানবিক সহায়তা এবং সংঘাতপূর্ণ এলাকা থেকে অসামরিক নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য আমাদের কাজ চালিয়ে যাব। এই যুদ্ধ যত তাড়াতাড়ি শেষ হবে, ইউক্রেন, রাশিয়া এবং বিশ্বের জন্য ততই মঙ্গল।"

মঙ্গলবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের (Russian President Vladimir Putin) সঙ্গে বৈঠকে বসেন গুতেরেস। ইউক্রেনের অবরুদ্ধ শহর মারিউপোলের আজভস্টাল প্ল্যান্ট থেকে অসামরিক লোকদের সরিয়ে নেওয়ার বিষয়ে সম্মত হয়েছেন পুতিন। বুধবার রাষ্ট্রসংঘের এক মাখপাত্র বলেছেন, আজভস্টাল থেকে অসামরিক নাগরিকদের সরিয়ে নেওয়ার কাজে রাশিয়ার সমন্বয়ের প্রয়োজন। এরপর রাষ্ট্রসংঘ রাশিয়ার সঙ্গে একটি চুক্তি করতে চলেছে। আরও পড়ুন: Elon Musk Wants To Buy Coca-Cola: টুইটারের পর এবার কোকা-কোলা কেনার ইচ্ছাপ্রকাশ ইলন মাস্কের

রাষ্ট্রসংঘের মহাসচিবের সঙ্গে বৈঠকের সময় পুতিন জানিয়েছেন যে ইউক্রেনের সমস্যাটি ২০১৪ সালের পরে শুরু হয়েছিল। মিনস্ক চুক্তির পরেও ডনবাসের লোকজন অবরোধ ও সামরিক চাপের মধ্যে ছিল। রাশিয়ান রাষ্ট্রপতির মতে, "তাদের সার্বভৌমত্ব ঘোষণা করার অধিকার রয়েছে ডনবাস প্রজাতন্ত্রের এবং রাশিয়ার অধিকার রয়েছে তাদের স্বাধীনতাকে স্বীকৃতি দেওয়ার এবং রাষ্ট্রসংঘের সনদ অনুসারে তাদের সামরিক সহায়তা প্রদান করার।"

বৈঠকে গুতেরেস একটি দল তৈরি করার প্রস্তাব করেছিলেন। যেখানে রাষ্ট্রসংঘ, রাশিয়া এবং ইউক্রেন একসঙ্গে পরিস্থিতি নিয়ে আলোচনা করতে পারে, যাতে মানবিক করিডোরগুলি সত্যই কার্যকর করা হয়। মস্কো সফরের আগে রাষ্ট্রসংঘের মহাসচিব সোমবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের সঙ্গে সাক্ষাৎ করেন।