Nirav Modi Extradition: নীরব মোদিকে ভারতে প্রত্যর্পণ করার নির্দেশ লন্ডনের আদালতের
নীরব মোদি। (Photo credits: Facebook)

লন্ডন, ২৫ ফেব্রুয়ারি: ঋণখেলাপের মামলায় অভিযুক্ত পলাতক হীরে ব্যবসায়ী নীরব মোদিকে (Nirav Modi) ভারতে প্রত্যর্পণ (Extradition) করার নির্দেশ লন্ডনের একটি আদালতের।পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের প্রায় ১৪ হাজার কোটি টাকার ঋণখেলাপির অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে। ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট কোর্টে আজ দক্ষিণ-পশ্চিম লন্ডনের ওয়ান্ডসওয়ার্থ জেলখানা থেকে ভিডিওলিঙ্কের মাধ্যমে হাজিরা দেন নীরব মোদি। আজ ওয়েস্টমিনস্টার কোর্টের বিচারক স্যামুয়েল গুজি তাঁর প্রত্যপর্ণের পক্ষে রায় দিয়েছে।

বিচারকের পর্যবেক্ষণ, মুম্বাইয়ের আর্থার রোড জেলে পর্যাপ্ত চিকিৎসা এবং মানসিক স্বাস্থ্য পরিষেবা দেওয়া হবে নীরব মোদিকে। জেলে পর্যাপ্ত চিকিৎসা ব্যবস্থা নেওয়ার সুযোগ পাওয়ায় তাঁকে ভারতে পাঠানো হলে আত্মহত্যার ঝুঁকি নেই। জেলা জজ সামুয়েল গুজি মোদির বিরুদ্ধে জালিয়াতির প্রাথমিক প্রমাণ থাকার কথাও উল্লেখ করেছেন। তিনি বলেন, এগুলির অনেকগুলি ভারতে বিচারের বিষয়। আমি সন্তুষ্ট যে তাঁর দোষী সাব্যস্ত হওয়ার প্রমাণ রয়েছে।” আরও পড়ুন: Pakistan: ১৪ বছরের কিশোরীকে বিয়ে করে বিপাকে পাকিস্তানের সাংসদ

বিচারক বলেন, নীরব মোদিকে ভারতে প্রত্যর্পণ করা হলে তিনি ন্যায়বিচার থেকে বঞ্চিত হবেন না। মুম্বাইয়ের আর্থার রোড জেলের ব্যারাক ১২ নীরব মোদির পক্ষে উপযুক্ত। তিনি প্রমাণ নষ্ট করে সাক্ষীদের ভয় দেখানোর ষড়যন্ত্র করেছিলেন।