Russia-Ukraine War: তৃতীয় বিশ্বযুদ্ধে পরমাণু হামলার ফল ধ্বংসাত্মক হতে পারে, সতর্ক করল রাশিয়া
Russia-Ukraine War (Photo Credit: Twitter)

কিভ, ২ মার্চ:  ইউক্রেনে (Ukraine) হামলার মাঝে এবার তৃতীয় বিশ্বযুদ্ধ (Third World War) নিয়ে আশঙ্কা প্রকাশ করল রাশিয়া। রুশ বিদেশমন্ত্রী সার্গেই লভরোভ বলেন, তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হলে পরমাণু (Nuclear )হামলা হতে পারে।  যার জেরে তৃতীয় বিশ্বযুদ্ধ ধ্বংসাত্মক রূপ নিতে পারে বলে কার্যত সুর চড়ান রুশ মন্ত্রী। লভরোভ আরও বলেন, ইউক্রেনে 'বিশেষ সেনা অভিযান' শুরু করেছে রাশিয়া (Russia)।  তার পরিবর্তে ইউক্রেন যদি কোনওভাবে পরমাণু অস্ত্রের ব্যবহার করতে চায়, তাহলে তার ফল মারাত্মক হতে পারে বলে সতর্ক করেন রুশ মন্ত্রী।

গত সপ্তাহ থেকে ইউক্রেনে 'স্পেশাল মিলিটারি অপারেশন' শুরু করেছে রাশিয়া। বুধবার এমনই দাবি করেন রাশিয়ান বিদেশ মন্ত্রী।  ইউক্রেনে হামলাকে রুশ বিদেশমন্ত্রী যে যুদ্ধ বলতে কোনওভাবেই রাজি নন, তা আজ স্পষ্ট করে দেন তিনি।  তবে রাশিয়ার বিশেষ সেনা অভিযানের প্রেক্ষিতে ইউক্রেন পরমাণু অস্ত্রের ব্যবহার করতে চাইলে, তা বরদাস্ত করা হবে না বলে সুর চড়ান লভরোভ।

আরও পড়ুন:  Russia-Ukraine War: প্রবল বিস্ফোরণে কেঁপে উঠল খারকিভ, মঙ্গলবার রাতজুড়ে ইউক্রেনের রাজধানীতে যুদ্ধের দামামা, আতঙ্ক

সার্গেই লভরোভ আরও বলেন, রাশিয়ার উপর অর্থনৈতিকসহ বিভিন্ন নিষেধাজ্ঞা জারি করার পর পশ্চিমী দেশগুলি যদি ইউক্রেনকে পরমাণু অস্ত্রের ব্যবহারে উদ্বুদ্ধ করে, তাহলে তার পরিণাম ভয়ঙ্কর হবে বলে সুর চড়ান তিনি। শুধু তাই নয়, রাশিয়ার সাংবাদিক, খেলোয়াড়সহ সাংস্কৃতিক মহলের সঙ্গে যুক্তদের যদি অপমান করা হয়, মস্কো তা বরদাস্ত করবে না বলে স্পষ্ট জানান সার্গেই।

ইউক্রেনে রাশিয়ার হামলা আজ সপ্তম দিনে পড়ল। ফলে ইউক্রেনে অন্য দুই বড় শহর কিভ এবং খারকিভে রুশ সেনা একটানা বোমাবর্ষণ শুরু করেছে।  যার জেরে একের পর এক মৃত্যুর খবর মিলেছে। তার সঙ্গেই এবার তৃতীয় বিশ্বযুদ্ধ নিয়ে সতর্কতা জারি করলেন রাশিয়ার বিদেশমন্ত্রী।