Russia-Ukraine War: পূর্ব ইউক্রেন দখলে নতুন করে হানাদারি রাশিয়ার, হার মানব না, প্রতিজ্ঞ জেলেনস্কি
Russia-Ukraine War (Photo Credit: Reuters)

কিভ, ১৯ এপ্রিল: পূর্ব ইউক্রেনে (Ukraine) ফের জোরদার হামলা শুরু করল রাশিয়া (Russia)। পশ্চিমী দেশগুলির তরফে অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি সত্ত্বেও বাগে আসেনি মস্কো। ফলে পূর্ব ইউক্রেন দখলের জন্য ফের নতুন করে ঝাপিয়ে পড়েছে পুতিন (Vladimir Putin) বাহিনী। এমনই দাবি করা হয় কিভের তরফে। প্রসঙ্গত ২০১৪ সাল থেকে পূর্ব ইউক্রেনের ডনবাস অঞ্চল নিজেদের দখলে নিতে শুরু করে রাশিয়া। সেখানকার মানুষকে সুযোগ সুবিধা দেওয়া থেকে শুরু করে, পাসপোর্ট, ভিসা প্রায় সবকিছু নিজেদের হাতের মুঠোয় করে ফেলতে শুরু করে রাশিয়া। ডনবাস অঞ্চলের বিচ্ছিন্নতাবাদীদের মদতে মস্কোর আধিপত্য আরও জোরদার হতে শুরু করে দিনের পর দিন ধরে। এবার ইউক্রেনে হানাদারি চালিয়ে গোটা ডনবাসকে নিজেদের মুঠোর মধ্যে আনার চেষ্টা শুরু করেছে পুতিন বাহিনী। যা নিয়ে ফের উদ্বেগ প্রকাশ করেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, দীর্ঘদিন ধরে ডনবাসকে নিজেদের কবজায় নেওয়ার চেষ্টা শুরু করেছে। ইউক্রেনে হানাদারির ২ মাস পর এবার সেই চেষ্টা আবার শুরু করেছে রাশিয়া। ফলে ইউক্রেনের প্রেসিডেন্টের কপালে ফের নতুন করে চিন্তার ভাঁজ পড়তে শুরু করেছে।

আরও পড়ুন:  Uttar Pradesh: দলিত ছাত্রকে দিয়ে পা চাটানোর অভিযোগ, ভিডিয়ো ঘিরে শোরগোল উত্তরপ্রদেশে, আটক ৬

তবে রাশিয়া যেভাবেই হামলা চালাক না কেন, তা প্রতিহত করা হবে। পাশাপাশি ইউক্রেনের সেনা বাহিনী যেমনই হোক না কেন, পুতিন বাহিনীর সঙ্গে লড়াই চালানো হবে বলে স্পষ্ট জানানো হয় ভলোদিমির জেলেনস্কির তরফে। সেই সঙ্গে পূর্ব ইউক্রেন ছেড়ে অর্থাৎ ডনবাস ছেড়ে সেখান কার মানুষ যাতে পশ্চিম ইউক্রনে চলে যান, সে বিষয়ে আর্জি জানান জেলেনস্কি।