Pizza Hut Co-Founder Frank Carney Passes Away: প্রয়াত পিৎজা হাট-র কো ফাউন্ডার ফ্রাঙ্ক কার্নি
Pizza Hut (Photo credits: Twitter)

উইচিটা, ৩ ডিসেম্বর: প্রয়াত হলেন পিৎজা হাট-র (Pizza Hut) কো ফাউন্ডার ফ্রাঙ্ক কার্নি (Frank Carney)। বুধবার নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে তাঁর মৃত্যু হয়েছে। বয়স হয়েছিল ৮২। উইচিটা ঈগল জানিয়েছে, কার্নি সম্প্রতি করোনাভাইরাস থেকে সুস্থ হয়ে উঠেন। তবে এক দশকেরও বেশি সময় ধরে তিনি আলঝেইমার রোগে আক্রান্ত ছিলেন। উইচিতায় বাডিতে ভোর সাড়ে চারটেয় তাঁর মৃত্যু হয়।

উইচিটা স্টেট ইউনিভার্সিটিত পড়াকালীন ১৯ বছর বয়সের ফ্রাঙ্ক কার্নি তাঁর দাদা ড্যান কার্নির সঙ্গে ১৯৫৮ সালে কার্নির মার্কেটের নিকট পিৎজার ব্যবসা শুরু করেন। ব্যবসার জন্য দুই ভাই তাঁদের মায়ের কাছ থেকে ৬০০ ডলার ধার নিয়েছিলেন। ১৯৭৭ সালে পেপসিকো পিৎজা হাটকে ৩০০ মিলিয়ন ডলারে কিনে নেয়। এরপর বছরের পর বছর ধরে ফ্রাঙ্ক কার্নি অন্যান্য খাদ্য সংস্থা, রিয়েল এস্টেট, তেল ও গ্যাস, মোটরগাড়ি, ভাড়া এবং বিনোদনমূলক ব্যবসা সহ বিভিন্ন ব্যবসায়ী উদ্যোগে যুক্ত হন। প্রায় ২০টি সংস্থার মধ্যে ৫টিই তাঁকে লাভ দিয়েছে। যা তাঁর দাদার তুলনায় খারাপ নয়।আরও পড়ুন: MDH Owner Dharampal Gulati Passes Away: প্রয়াত মশলা ব্র্যান্ড এমডিএইচ-র কর্ণধার মহাশয় ধরমপাল গুলাতি

ড্যান কার্নি বলেছেন, ফ্রাঙ্ক সম্ভবত পিৎজা হাটে যা কামিয়েছিলেন তার বেশিরভাগটাই লোকসান করেছেন। তবে তিনি হতাশ হননি। তিনি অন্যরকম কিছু গড়তে কেবল আগ্রাসী ছিলেন।