Kulbhushan Jadhav Case: কুলভূষণ যাদবের জন্য আইনজীবী নিয়োগ করতে হবে, ভারতের সঙ্গে যোগাযোগ করল পাকিস্তান
কুলভূষণ যাদব (Photo Credits: PTI/File)

ইসলামাবাদ, ৭ আগস্ট: কুলভূষণ যাদবের (Kulbhushan Jadhav) জন্য আইনজীবী নিয়োগ করতে হবে। এ বিষয়ে বৃহস্পতিবার ভারত সরকারের সঙ্গে যোগাযোগ করল পাকিস্তান। আগামী ৩ সেপ্টেম্বর কুলভূষণ যাদবের মামলার শুনানির দিন ধার্য হয়েছে। কুলভূষণ যাদবের জন্য নির্বিঘ্ন কনস্যুলার অ্যাকসেস অফার করেছে পাকিস্তান। তবে কথোপকথন হবে ইংরেজিতেই। এর পরেই পাকিস্তান সরকারের তরফ থেকে জানানো হয় যে কনস্যুলার অ্যাকসেসের সময় কোনওরকম কাচের দেওয়াল থাকবে না। আর যাদব যে কোনও ভাষাতেই কথোপকথন চালাতে পারেন। কুলভূষণ যাদব মামলায় এই উন্নতির অন্যতম কারণ হল ইসলামাবাদ হাইকোর্ট। হাইকোর্টই পাকিস্তান সরকারকে নির্দেশ দেয় যে, কুলভূষণ যাদবের জন্য আইনজীবী নিয়োগের একটি সুযোগ ভারতকে দেওয়া হোক।

তবে কুলভূষণ যাদবের জন্য ভারত সরকার যে আইনজীবী নিয়োগ করবে তাঁকে অবশ্যই পাকিস্তানি হতে হবে। ২০১৬-র ৩ মার্চ কুলভূষণ যাদব গ্রেপ্তার হন। পাকিস্তান সরকারের দাবি যাদবকে বালোচিস্তান থেকে গ্রেপ্তার করা হয়েছে। তবে ভারত সরকারের অভিযোগ ইরান পাকিস্তান সীমান্তের ছাবাহার বন্দ থেকে কুলভূষণ যাদবকে অপহরণ করে পাকিস্তান। আরও পড়ুন-US President Donald Trump: ‘কোভিড প্রতিরোধে প্রায় সক্ষম ছেলেমেয়েরা’, ডোনাল্ড ট্রাম্পের ভুলে ভরা পোস্ট ডিলিট করল ফেসবুক ও টুইটার

২০১৭-র মে মাসে আন্তর্জাতিক আদালত কুলভূষণ যাদবের ফাঁসি স্থগিত করে দেয়। এবং গতবছর জুলাইতে ভারত দাবি করে যে কুলভূষণ যাদবের মামলায় কনস্যুলার অ্যাকসেস নিয়ে পাকিস্তান ভিয়েনা চুক্তি লঙ্ঘন করেছে।