Dutch PM Mark Rutte: করোনাভাইরাস জনিত লকডাউনে চলছে, মৃত মাকে শেষ দেখা দেখতে গেলেন না ডাচ প্রধানমন্ত্রী
ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটে (Photo Credits: ANI)

হেগ, ২৭ মে: মহামারী করোনার জেরে দেশের অবস্থা শোচনীয়। এই অবস্থায় নিয়ম রক্ষার্থে মরণাপন্ন মাকে দেখতেই গেলেন না ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটে (Dutch Prime Minister Mark Rutte)। সোমবার প্রধানমন্ত্রীর সচিবালয় থেকেই এই খবর জানানো হয়েছে। কোভিড-১৯ গাইড লাইন ভাঙাকে কেন্দ্র করে এমনিতেই ব্রিটেনের রাজনৈতিক পরিবেশ বেশ গরম। সেখানে আবার নতুন করে যোগ হয়েছে ব্রিটেনের প্রধানমন্ত্রীর শীর্ষ সহযোগীর কর্মকাণ্ড। তিনি নাকি লকডাউনের নিয়ম অমান্য করে বাবা-মাকে দেখতে অন্য রাজ্যে চলে গেছেন। এই নিয়ে যখন রাজনৈতিক চাপানউতোর চলছে তখনই ডাচ প্রধানমন্ত্রীর এই সিদ্ধান্তকে উত্তেজনাকে প্রশমন করছে।

সোমবার মার্ক রুটের মা ৯৬ বছরের মিক রুটের মৃত্যুর খবর সরকারিভাবে ঘোষণা করা হয়। গত ১৩ মে নিজের বাসভবনেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। গত ২০ মার্চ হেগ-এর সরকারের তরফে লকডাউন ঘোষণা করা হয়। দেখতে দেখতে সেই লকডাউন ২ মাস অতিক্রম করে ফেললো। মার্ক রুটের অফিসের তরফে সংবাদ সংস্থা এএফপি-কে বলা হয়েছে, লকডাউনের নিয়ম মানতে মৃত মাকে দেখতেও যাননি প্রধানমন্ত্রী। তবে মারণ রোগ করোনাভাইরাসে মিকে রুটের মৃত্যু হয়নি। তিনি বয়সজনিত কারণেই মারা গিয়েছেন। মায়ের মৃত্যুর খবর ঘোষমা করে মার্ক রুটে জানান, “প্রচণ্ড দুঃখ পেয়েছি। তাঁর সঙ্গে কাটানো প্রিয় স্মৃতিগুলো মনে পড়ছে। তবে গোটা পরিবার কৃতজ্ঞ যে এতদিন তাঁর সঙ্গে থাকার সুযোগ পেয়েছি। এখন সপরিবারে তাঁকে বিদায় জানাতে হল। আশাকরি ভবিষ্যতে এই দুঃখের বহর কিছুটা কমবে।” আরও পড়ুন- West Bengal Weather Update: ঝোরো হাওয়ার দাপট কাটিয়ে শুক্রবার থেকে আম্ফান বিধ্বস্ত বাংলায় নামছে বৃষ্টি

যাঁরা দূরে থাকেন তাঁরা এক এক করে আগামী ১৫ জুন পর্যন্ত বাড়িতে গিয়ে পরিবারকে দেখে আসবেন। নেদারল্যান্ডে চলছে লকডাউন। সেখানে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৪৫ হাজার ৪৪৫। মৃতের সংখ্যা ৫ হাজার ৮৩০।