Kim Jong Un: মৃত্যুর খবর গুজব, করোনা থেকে বাঁচতে প্রকাশ্যে আসছেন না কিম জং উন
কিম জং উন(Photo Credit: File/PTI)

ওয়াশিংটন, ২৯ এপ্রিল: উত্তর কোরিয়ার শাসক কিম জং উনের (Kim Jong Un) মৃত্যু হয়েছে। দুদিন আগে পর্যন্ত এই ভুয়ো খবরে তোলপাড় হয়েছে আন্তর্জাতিক রাজনীতি। তবে এনিয়ে বিশ্বের কোনও দেশরে রাষ্ট্রপ্রধানই মুখ খুলতে রাজি হননি। সমস্ত জল্পনায় জল ঢেলে শেষ কিম নিজেই জানালেন তিনি ঠিক আছেন। মহামারী করোনার প্রাদুর্ভাবে আপাতত প্রকাশ্যে আসছেন না। সম্প্রতি কিমের কার্ডিওভাসকুলার অপারেশন হয়েছে। সেই সময়ই তিনি গুরুতর অসুস্থ হয়ে পড়েন, এমন খবর রটে যায়। এনিয়ে যখন আলোচনা চলছে, ঠিক তখনই জানা গেল সামাজিক দূরত্ব বজায় রাখার নিয়মটি মেনে চলছেন কিম জং উন। বিশ্বজুড়ে করোনার থাবা ক্রমশ শক্ত হতেই উত্তর কোরিয়ায় গত১১ এপ্রিল থেকে সামাজিক দূরত্ব বজায় রাখার আদেশ জারি করেন কিম জং উন।

এদিকে পিয়ংইয়ং-এর দাবি উত্তর কোরিয়ায় কোনও করোনা আক্রান্তের দেখা মেলেনি। সেখানে কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করা হয়েছে। গত সপ্তাহেই পিয়ংইয়ং-এর তরফে জানানো হয়েছিল, সেখানকার অন্তত হাজার বাসিন্দাকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। কোয়ারেন্টাইনে থাকা প্রত্যেকের লালারস পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। ইতিমধ্যেই ৭৪০ জনের লালারসে করোনাভাইরাস নেগেটিভ মেলায় ১০০ জনকে ছেড়েও দেওয়া হয়েছে। কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সির তথ্য বলছে, দেশ এখনও করোনা শূন্য। তবে অনেকেই এই তথ্যকে মিথ্যে বলতে দ্বিধা করেননি। এদিকে দক্ষিণ কোরিয়ায় রয়েছেন মার্কিন জেনারেল ব্লুমবার্গ, তিনি আগেই নিশ্চিত করেছেন যে উত্তর কোরিয়ায় করোনা পজিটিভ রোগী রয়েছে। এই মহামারীর মধ্যেই নতুন ইন্ধন জুগিয়েছে চিন, সেখান থেকে গত সপ্তাহে চিকিৎসকদের একটি দল পৌঁছেছে উত্তর কোরিয়ায়। আরও পড়ুন- India's COVID-19 Count: বুধবার দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৩১ হাজার ৩৩২ ছাড়ালো, হাজারের মাইলস্টোন ছুঁয়ে ফেলল মৃতের সংখ্যা

উল্লেখ্য, কার্ডিওভাসকুলার সার্জারির পর থেকেই শারীরিক অসুস্থতায় ভুগছেন কিম জং উন। চিনা প্রতিনিধিরা কিমের অস্ত্রোপচারে নিযুক্ত থাকা চিকিৎসকদের সঙ্গে সখ্যতা রেখে চলছে। তবে কানাঘুষো শোনা যাচ্ছে, উত্তর কোরিয়ায় করোনা আক্রান্তের সংখ্যা বাড়ায় চিনা চিকিৎসকের দলটি সেখানে গিয়েছে। অন্যদিকে মঙ্গলবার সাংবাদিক সম্মেলনে উত্তর কোরিয়ার শাসক কিম জং উনের মৃত্যুর খবর অস্বীকার করেছেন ডানোল্ড ট্রাম্প। তিনি বলেন, “কিমের শারীরিক পরিস্থিতি নিয়ে যথেষ্ট ভাল ধারণা আছে। প্রকাশ্যে এনিয়ে মন্তব্য করতে চাই না। আমি তাঁর সুস্থতা কামনা করি।”