Russia-US Nuclear Pact Signing (Photo Credit: SEGAMI/ Twitter)

ব্রাসেলস, ৪ ফেব্রুয়ারি: উত্তর আটলান্টিক চুক্তি সংস্থা (North Atlantic Treaty Organization) রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছে, তারা যেন পারমাণবিক অস্ত্র নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে তাদের চুক্তির প্রতি সম্মান প্রদর্শন করে, যা আন্তর্জাতিক স্থিতিশীলতায় অবদান রাখে। ন্যাটোর রাষ্ট্রদূতরা এক বিবৃতিতে বলেছেন,'আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি যে, নতুন চুক্তির আওতায় আইনি বাধ্যবাধকতা পালনে রাশিয়া ব্যর্থ হয়েছে।' রাষ্ট্রদূতরা বলেন, "গত আগস্টের পর থেকে রাশিয়ার পরামর্শ গ্রহণ বা মার্কিন পরিদর্শনের অনুমতি দিতে অস্বীকৃতি জানানো এই চুক্তির আওতায় গুরুত্বপূর্ণ অধিকার প্রয়োগে আমেরিকাকে বাধা দেয়, এবং চুক্তির কেন্দ্রীয় সীমার সাথে রাশিয়ার সম্মতির পর্যাপ্ত যাচাই করার মার্কিন ক্ষমতাকে ক্ষুন্ন করে।" Spy Balloon: আমেরিকার পর চিনের দ্বিতীয় গুপ্তচর বেলুন এবার দেখা গেল যেখানে, আসলে কী করছে এই স্পাই বেলুন

ন্যাটো জানিয়েছে, "রাশিয়ার ভূখণ্ডে নতুন কৌশলগত অস্ত্র হ্রাস চুক্তি পরিদর্শনের সুবিধা দিয়ে এবং চুক্তির বাস্তবায়নকারী সংস্থায় অংশগ্রহণের মাধ্যমে আমরা রাশিয়াকে চুক্তির অধীনে তার বাধ্যবাধকতা পূরণের আহ্বান জানাচ্ছি।" এদিকে এ সপ্তাহের শুরুতে মস্কো অভিযোগ করে, যুক্তরাষ্ট্র চুক্তি বাস্তবায়নের নীতিকে খর্ব করছে। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা (Maria Zakharova) বলেছেন, মস্কো এই চুক্তির প্রতি অঙ্গীকারবদ্ধ।

২০১০ সালে রাশিয়া ও আমেরিকা যুক্তরাষ্ট্রের মধ্যে নতুন কৌশলগত অস্ত্র হ্রাস চুক্তি (New Strategic Arms Reduction Treaty) স্বাক্ষরিত হয়। দুই পরমাণু পরাশক্তির মধ্যে বলবৎ সর্বশেষ পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি দুই দেশের সম্মতিতে সর্বোচ্চ পাঁচ বছর বাড়ানোর কথা হয়। ২০২১ সালের ৩ ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে এই চুক্তির মেয়াদ পাঁচ বছর বাড়ানো হয়।