Kim Jong Un Alive: বেঁচে আছেন উত্তর কোরিয়ার শাসক কিম-জং-উন !
উত্তর কোরিয়ার শাসক কিম-জং-উন (Photo Credits: KCNA)

সিওল, ২৬ অগাস্ট: উত্তর কোরিয়ার শাসক কিম-জং-উনের (Kim Jong Un) মৃত্যু হয়েছে, না হলে তিনি গভীর কোমায় চলে গেছেন। গত কয়েকদিনে এই খবর প্রকাশ পেয়েছে বিভিন্ন সংবাদমাধ্যমে। তবে সেই খবর যে ঠিক নয় তা প্রমাণ করলেন কিম নিজেই। আজই তিনি প্রশাসনের আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন। সেই বৈঠকে টাইফুন বাভি ও করোনাভাইরাস নিয়ে আলোচনা হয়। ওই বৈঠকে পৌরহিত্য করেন কিম। আর সেই বৈঠকের ছবি প্রকাশ পেয়েছে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম KCNA-তে।

উত্তর কোরিয়ার শাসক কিম-জং-উন মৃত, কয়েকদিন আগে ইউরোপের প্রথম সারির এক সংবাদমাধ্যমকে একথাই বললেন পিয়ং ইংয়ের এক বিশেষজ্ঞ। স্বৈরাচারী নেতা কিম-জং-উন কোমায় চলে গেছেন, দক্ষিণ কোরিয়ার প্রাক্তন কূটনীতিকের ঘোষণার কিছুক্ষণের মধ্যেই সংবাদমাধ্যমকে একথা বলেন ওই বিশেষজ্ঞ। দাদার অবর্তমানে উত্তর কোরিয়ার ক্ষমতায় বসতে চলেছেন বোন কিম-ইও-জং। যদিও দীর্ঘদিন উত্তর কোরিয়ায় বসবাসকারী লেখক রয় ক্যালে তাঁর সাংবাদিকতার অভিজ্ঞতা স্বরূপ একটি বই ইতিমধ্যেই লিখে ফেলেছেন। তিনি ইউরোপীয় সংবাদমাধ্যমকে বলেছেন, কোমায় নয় কিমের মৃত্যু হয়েছে। তবে পিয়ংইয়ং প্রশাসন যেন তেন প্রকারেণ সেই খবর গোপনে রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছে। আরও পড়ুন: Hillary Clinton: ‘যাই ঘটে যাক না কেন ৩ নভেম্বর রাতে হার স্বীকার করবেন না’, প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বিডেনকে কী বললেন হিলারি ক্লিন্টন?

এই প্রসঙ্গে ক্যালে বলেন, “আমি ভীষণভাবে বিশ্বাস করি যে কিমের মৃত্যু হয়েছে। তবে ওই দেশে থেকে সেকথা বলতেই পারবেন না। এই খবর তখনই প্রকাশ্যে আসতে পারে যখন উত্তর কোরিয়ার শাসনভার পুরোপুরি ভাবে কিমের বোন কিম-ইও-জং-এর হাতে চলে যাবে।” রয় ক্যালে হল সেই সাংবাদিক যিনি “Look With Your Eyes and Tell The World” বইটি লিখেছেন। তিনিই ইওরোপীয় সংবাদ পত্রকে এখ চাঞ্চল্যকর খবরটি জানান। প্রয়াত দক্ষিণ কোরিয়ান প্রেসিডেন্ট কিম –ডে-জাংয়ের প্রাক্তন আপ্ত সহায়ক চ্যাং সং মিন জানান, গোপন সূত্রে খবর পেয়েছি যে কিম-জং-উন কোমায় রয়েছেন। তিনি শয্যাশায়ী হয়ে পড়েছেন। সামনে থেকে দেশকে পরিচালনা করার কোনও ক্ষমতাই এখন তাঁর নেই। এই কারণেই কিছুটা ক্ষমতা ইতিমধ্যেই কিমের বোনের হাতে তুলে দেওয়া হয়েছে।

তবে, কেসিএনএ জানিয়েছে যে কিম মঙ্গলবার ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির শীর্ষ কমিটির বৈঠকে সভাপতিত্ব করেছেন এবং করোনাভাইরাসের সংক্রমণ রুখতে নেওয়া নানা পদক্ষেপ পর্যালোচনা করেছেন। আজ অবধি, উত্তর কোরিয়ায় করোনভাইরাস থাবা বসাতে পারেনি। কারণ একজন আক্রান্তেরও খোঁজ মেলেনি সেখানে।