Israel-Hamas War: পণবন্দিদের মুক্ত কারর আপ্রাণ চেষ্টা বাইডেনের, এবার কি বন্ধ হবে ইজরায়েল, গাজার যুদ্ধ?
Joe Biden (Photo Credit: Instagram)

এবার কি ইজরায়েলের (Israel) সঙ্গে হামাস (Hamas) যুদ্ধ শেষ হবে? জর্ডনের রাজা দ্বিতীয় আবদুল্লার সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের (Joe Biden) বৈঠকের পরপরই একাধিক গুঞ্জন উঠতে শুরু করেছে। রিপোর্টে প্রকাশ, আগামী ৬ সপ্তাহ ইজরায়েল, গাজা যুদ্ধ বন্ধ থাকতে পারে। ওই সময়ের মধ্যে গাজা থেকে ইজরায়েলি বন্দিদের ছাড়তে হবে। জর্ডনের রাজার সঙ্গে জো বাইডেনের বৈঠকের পর এমন খবরই প্রকাশ্যে আসতে শুরু করেছে।

যে ৬ সপ্তাহ ইজরায়েলের সঙ্গে হামাসের যুদ্ধ বন্ধ থাকবে, ওই সময়ের মধ্যে বন্দিদের ছাড়ার সমস্ত ধরনের ব্যবস্থা করতে হবে বলে জানা যাচ্ছে। ৬ সপ্তাহের মধ্যে ইজরায়েলি বন্দিদের যদি ছাড়া না হয়, তাহলে সেই সময় আরও বাড়তে পারে বলে অনুমান।

আরও পড়ুন:  Delhi : অপারেশন 'অজয়', ইজরায়েল থেকে ২১২ জনকে নিয়ে দিল্লিতে ফিরল বিমান

গত অক্টোবরে ইজরায়েলে হামলা চালায় হামাস। ইজরায়েলে হামাসের হামলার পর ১৪০০ মানুষকে খুন করা হয়। ওই ঘটনার পর পালটা হামাস নিধনে নামে ইজরায়েল। গাজায় এরপর আকাশ পথে হামলা শুরু করে ইজরায়েল। যা নিয়ে গোটা বিশ্ব জুড়ে তোলপাড় শুরু হয়ে। বর্তমানে হামাস নিধনে রাফাতেও চলছে ইজরায়েলের হামলা। রাফা সীমান্ত দিয়ে গাজায় যুদ্ধ বিধ্বস্ত মানুষের জন্য মানবিক সাহায্য পাঠাচ্ছে রাষ্ট্রসংঘ-সহ অন্য দেশগুলি। এবার সেই রাফায় ইজরায়েল হামলা শুরু করলে, তা নিয়ে নিন্দা শুরু হয়ে যায় িবশ্ব জুড়ে।