Shinzo Abe Funeral: প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবের শেষযাত্রা, হাজারো মানুষের ভিড়ে টোকিওর জোজোজি বৌদ্ধ মন্দির
Shinzo Abe Shot

টোকিও, ১২ জুলাই:  প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবের শেষযাত্রায় (Shinzo Abe Funeral) শামিল হলেন লক্ষ লক্ষ জাপানি নাগরিক। গত সপ্তাহে একটি সমাবেশে আততায়ীর গুলিতে প্রাণ হারান তিনি। ৬৭ বছরের শিনজো আবের ব্যক্তিগত শেষকৃত্যের আগে তাঁকে শেষ শ্রদ্ধা জানাতে জাপানের জোজোজি বৌদ্ধ মন্দিরে ভিড় করে সাধারণ জনতা। স্পুটনিকের তথ্যানুসারে জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রীর শেষকৃত্য চলছে সেন্ট্রাল টোকিওর জোজোজি মন্দিরে। আরও পড়ুন-UK’s New Prime Minister To Be Announced On Sept 5: ইংল্যান্ডের নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা আগামী ৫ সেপ্টেম্বর

গত সোমবার এই মন্দিরেই শিনজো আবের বিদায় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেখানে অংশ নিয়েছিলেন প্রয়াত আবের পরিবার, বন্ধু, আত্মীয় স্বজনও সহকর্মীরা। সবমিলিয়ে সেই অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন আড়াই হাজার জনগণ। আজকের শেষযাত্রায় খুব কমসংখ্যক জনতা অংশ নিতে পেরেছে।

প্রত্যেকেই প্রাক্তন প্রধানমন্ত্রীকে শেষ শ্রদ্ধা জানাতে চান। সেজন্য একটি স্মরণ সভার আয়োজন করা হবে দলের তরফে। শিনজো আবের শহর সিমোনোসেকিতে ও টোকিওতে হবে এই শ্রদ্ধা জ্ঞাপন অনুষ্ঠান। তবে তাঁর দিনক্ষণ এখনও ঘোষণা করা হয়নি।

প্রচার সমাবেশে বক্তব্য রাখার সময় গত শুক্রবার বেলা সাড়ে এগারোটায় জাপানের নারা শহরে আততায়ীর গুলিতে গুরুতর আহত হন জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে। আততায়ীর নাম টেটসুয়া ইয়ামাগামি। আবের থেকে ১০ মিটার দূরত্বে দাঁড়িয়ে তাঁর বুক লক্ষ্য করে গুলি চালিয়েছিল সে। জেরায় ধৃত জানিয়েছে, গত এক বছর ধরে শিনজো আবের হত্যার পরিকল্পনা করা হয়েছিল।

প্রয়াত শিনজো আবেকে মরনোত্তর সম্মানে ভূষিত করতে তৎপর জাপান সরকার। দীর্ঘদিন জাপানের প্রধানমন্ত্রী ছিলেন শিনজো আবে। তিনিই চতুর্থ প্রধানমন্ত্রী, যিনি এই সম্মান পাচ্ছেন।