US President Donald Trump: পরিস্থিতি চাইলে মাস্ক পরবেন, বললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প (Photo Credits: Getty Images)

ওয়াশিংটন, ২ জুলাই: পরিস্থিতি চাইলে মাস্ক পরতে তাঁর কোনও আপত্তি নেই। বুধবার একথাই বললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। সবসময় জনসমক্ষে মাস্ক পরে আসাকে এড়িয়েই গিয়েছেন তিনি। এবং এর পরিপ্রেক্ষিতে একথাও বলেছেন যে, করোনাভাইরাসের সংক্রমণ রুখতে মাস্ক পরাটা বাধ্যতামূলক নয়। ফক্স বিজনেস নেটওয়ার্কে বিবৃতি দেওয়ার সময়ই এই মন্তব্য করেছিলেন ট্রাম্প। তিনি বলেন, “আমি মাস্কের জন্য সব।” যদি তাঁকে মাস্ক পরতে হয়, এই প্রসঙ্গে ট্রাম্পের বক্তব্য বিবিসি ওয়ার্ল্ডে প্রকাশিত হয়েছে। সেখানে তিনি বলছেন, “হ্যা আমি মাস্ক পরি। আমার মাস্ক আছে। মানুষ আমাকে একবার অন্তত মাস্ক পরা অবস্থায় দেখেছে। যদি একদল মানুষের মধ্যে থাকি এবং পরস্পরের মধ্যে দূরত্ব ১০ ফুটের কম হয়।”

নাহলে মাস্কের প্রয়োজনীয়তা তিনি দেখছেন না। কেননা সবাই করোনার টেস্ট করিয়ে নিচ্ছে। যখন সামাজিক দূরত্ব শুধুমাত্র অপশন নয়, মাস্ক পরাও জরুরি। সেই সময় ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনস গাইডা লাইন ফের ভেঙেছেন ডোনাল্ড ট্রাম্প। ফক্স নেটওয়ার্কে সাক্ষাৎকার দিতে বসে একই কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট। “গোটা মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে মানুষ বাধ্যতামূলক ভাবে মাস্ক এঁটে ঘুরবে, এটা তিনি মনে করেন না। কেননা দেশের এমন অনেক জায়গা রয়েছে যেখানে মানুষ একে অপরের থেকে অনেকটাই দূরে বসবাস করে। যদি কেউ মনে করে মাস্ক পরলে ভাল হবে, তাহলে সে তা করতে পারে।” আরও পড়ুন-Coronavirus Outbreak In US: আমেরিকায় প্রতিদিন করোনায় আক্রান্ত হবে ১ লক্ষ লোক, কী বললেন ডক্টর অ্যান্টনি ফাউসি?

জন হপকিন্স ইউনিভার্সিটির তথ্যানুসারে গত ২৪ ঘণ্টায় মার্কিন মুলুকে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৫২ হাজার বাসিন্দা। ওয়ার্ল্ডো মিটারের পরিসংখ্যান বলছে, সবমিলিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে মোট করোনা আক্রান্ত ২৭ লক্ষ ৭৯ হাজার ৯৫৩ জন। ইতিমধ্যেই মারণ রোগে মৃত্যু হয়েছে ১ লক্ষ ৩০ হাজার ৭৯৮ জনের।