US-Iran Crisis: করোনা সংকটে যুদ্ধের আবহ, ইরানের নৌসেনার জাহাজ ধ্বংস করে দেওয়ার নির্দেশ ডোনাল্ড ট্রাম্পের
ডোনাল্ড ট্রাম্প (Photo Credits: Getty Images/File)

ওয়াশিংটন, ২২ এপ্রিল: ফের ইরান-অ্যমেরিকা (US-Iran Crisis) যুদ্ধের আবহ। তার কারণ অ্যামেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) একটি টুইটে সেই আশঙ্কা ভাবাচ্ছে। খানিক আগে ট্রাম্প একটি টুইট করেছেন। তাতে তিনি লিখেছেন, "ইরান যদি সমুদ্রে আমাদের জাহাজগুলিকে হয়রানি করে তবে ইরানি গানবোটগুলিকে (Gunboats) গুলি করে ধ্বংস করে দিতে নির্দেশ দিয়েছি অ্যামেরিকার নৌবাহিনীকে (United States Navy)।"

কয়েকদিন ধরেই অ্যামেরিকার প্রতিরক্ষা দপ্তর ইরানের বিরুদ্ধে উস্কানিমূলক কর্মকাণ্ডের অভিযোগ আনে। ইরানের নৌবাহিনীর ১১ টি জাহাজ উপসাগরে অবস্থান করা অ্যামেরিকার বিভিন্ন জাহাজকে হয়রানি করছে বলে অভিযোগ ওয়াশিংটনের। পেন্টাগন জানায়, ইরানের নৌবাহিনীর জাহাজগুলি অ্যামেরিকার জাহাজের একেবারে কম দূরত্ব দিয়ে এবং দ্রুত গতিতে বারেবারে অতিক্রম করে। অনেক সময় দূরত্ব ১০ গজের মধ্যেও থাকে। মার্কিন নৌবাহিনীর এক বিবৃতিতে বলা হয়, এ সময় যুক্তরাষ্ট্রের নৌ ও কোস্ট গার্ড বাহিনীর জাহাজগুলো অ্যাপাচি যুদ্ধ হেলিকপ্টারের সাহায্যে উপসাগরের উত্তরাঞ্চলে আন্তর্জাতিক জলসীমায় অভিযান পরিচালনা করছিল। আরও পড়ুন: Donald Trump: কর্মহীন আমেরিকানদের সুবিধার্থে ৬০ দিনের জন্য স্থগিত ইমিগ্রেশন, বললেন ডোনাল্ড ট্রাম্প

ইরানের নৌবাহিনীর এসব জাহাজ প্রায় এক ঘণ্টা ধরে অ্যামেরিকার জাহাজগুলি থেকে পাঠানো সতর্ক সংকেত অগ্রাহ্য করে। অবশেষে রেডিয়া বার্তার সাড়া দিয়ে সেখান থেকে চলে যায়। ইরানের নৌবাহিনীর জাহাজের ঝুঁকিপূর্ণ ও উস্কানিমূলক কর্মকাণ্ড সংঘর্ষের ঝুঁকি বাড়াচ্ছে। অ্যামরিকার সেনারা আত্মরক্ষার অধিকার রাখেন।