George Floyd Murder: জামিনে মুক্তি পেল জর্জ ফ্লয়েড হত্যায় অভিযুক্ত সাবেক পুলিশ অফিসার ডেরেক চৌভিন
ডেরেক চৌভিন (Photo CRedits: Twitter)

ওয়াশিংটন, ৮ অক্টোবর: জর্জ ফ্লয়েড (George Floyd) হত্যায় অভিযুক্ত সাবেক পুলিশ অফিসার ডেরেক চৌভিন (Derek Chauvin) জামিনে ছাড়া পেল। আদালত তাকে এক মিলিয়ন ডলারের বন্ডে জামিন দেয়। বুধবার সকালে ডেরেক জেল থেকে ছাড়া পায়। ভাইরাল ভিডিয়োয় দেখা যায়, ২৫ মে ডেরেক চৌভিন নামে প্রায় আট মিনিট সময় ধরে জর্জের ঘাড়ে হাঁটু দিয়ে মাটিতে চেপে ধরেছিলেন। ঘটনার পর স্থানীয় হাসপাতালে নিয়ে গেলে সেখানেই ৪৬ বছর বয়সি ওই কৃষাঙ্গ মারা যান। ফ্লয়েডের মৃত্যুর পর বিশ্বব্যাপী বিক্ষোভ দানা বাধে ও 'ব্ল্যাক লাইভস ম্যাটার' আন্দোলন ছড়িয়ে পড়ে সারা বিশ্বে। বিক্ষোভ শুরু হয়ে যায় মিনিয়াপলিস-সহ মার্কিন শহরগুলিতে।

আন্দোলন বড় আকার নিতেই ৪৪ বছর বয়সী চৌভিনকে সেকেন্ড ডিগ্রি মার্ডার ও ম্যানস্লাটার (অনিচ্ছাকৃত হত্যা) অভিযোগে গ্রেপ্তার করা হয়। তাকে চাকরি থেকে বরখাস্ত করা হয়। একই সাথে ফ্লয়েডের মৃত্যুর সাথে জড়িত অন্য তিন অফিসার তৌ থাও, জে আলেকজান্ডার কুয়েং ও টমাস কে লেনকেও বরখাস্ত করা হয়। অভিযুক্ত চারজনই এখনই জামিনে মুক্তি পেয়েছে।আরও পড়ুন: 2020 Nobel Prize in Chemistry: রসায়নে নোবেল পেলেন এমমানুয়েল চার্পেন্টিয়ার এবং জেনিফার এ ডৌডনা

চৌভিনকে শর্তসাপেক্ষে জামিনে মুক্তি দেওয়া হয়েছে। আদালতের রেকর্ডে দেখা গেছে যে জামিন-বন্ড এজেন্সি তার গ্যারান্টার। মার্কিন যুক্তরাষ্ট্রে জামিন-বন্ড এজেন্টরা প্রতিপক্ষ জামিনের অর্থ দিতে না পারলে পুরো জামিনের অর্থ প্রদানের প্রতিশ্রুতি দেয়।