Donald Trump: কোভিডের চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইনে না হু-র, ডোনাল্ড ট্রাম্প  বললেন ২ সপ্তাহ ধরে এই ওষুধই খেয়েছেন
ডোনাল্ড ট্রাম্প (Photo Credits: Getty Images)

ওয়াশিংটন, ২৬ মে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু যখন কোভিড-১৯ এর চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যবহার স্থগিতের নির্দেশ দিচ্ছে। তখনই জানা গেল টানা দুসপ্তাহ ধরে ওই ওষুধটিই খেয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। গত সপ্তাহেই তিনি এ বিষয়ে মুখ খুলে জানান, করোনা প্রতিরোধে নিয়মিত হাইড্রক্সিক্লোরোকুইন সেবন করছেন। কোভিড-১৯ পজিটিভ নন, তারপরেও নিয়মিত ম্যালেরিয়া নিরাময়কারী ওষুধ খেয়েছেন। তিনি কি আদৌ সুস্থ? এই প্রশ্নের জবাবে ট্রাম্প জানান, “আমি সজ্ঞানে জানাচ্ছি, আমি এখানেই আছি।”

রয়টার্সের রিপোর্ট, সাময়িকভাবে হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যবহার বন্ধ রাখার নির্দেশ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই প্রসঙ্গে সোমবার এক সাংবাদিক সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ট্রেডস আধানম জানান, হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যবহারে করোনা আক্রান্ত রোগীদের মৃত্যুর সম্ভাবনা বেড়ে যাচ্ছে। গত সপ্তাহে ল্যানসেট জার্নালে এই সংক্রান্ত গবেষণা রিপোর্ট প্রকাশিত হয়েছে। এই ওষুধের গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। বিশেষ করে হার্ট এরিদমিয়া দেখা দিতে পারে। এবং হাসপাতালে ভর্তি কোভিড-১৯ আক্রান্ত রোগীদের এই ওষুধ দিয়ে যে খুব উপকার পাওয়া গেছে তাও নয়। ল্যানসেটের গবেষণায় বিশ্ব জুড়ে কয়েকশো হাসপাতালে ভর্তি হওয়া ৯৬ হাজার রোগীর রেকর্ড খতিয়ে দেখা হয়েছে। কোভিড-১৯ রোগীদের ক্ষেত্রে হাইড্রক্সিক্লোরোকুইনের প্রয়োগ কতটা নিরাপদ, তার পর্যালোচনা চলছে এখনও। এমন কোনও প্রামাণ্য ও গবেষণালব্ধ তথ্য এখনও পাওয়া যায়নি, যাতে করে করোনা সংক্রমণে বা সম্ভাব্য সংক্রমণের ক্ষেত্রে এই ওষুধকে পুরোপুরি কার্যকর ও নিরাপদ বলে ধরে নেওয়া যেতে পারে। আরও পড়ুন- WHO On Hydroxycholroquine: কোভিড তাড়াতে এখনই হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যবহার নয়, জানিয়ে দিল হু

হাইড্রক্সিক্লোরোকুইন আদৌ করোনা সারাচ্ছে কি না তা জানতে এখনও বিভিন্ন রকম পরীক্ষা করে চলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এদিকে হোয়াইট হাউসের দুই আধিকারিকের শরীরে করোনা পজিটিভ মিলতেই নিজেকে সুস্থ রাখতে হাইড্রক্সিক্লোরোকুইন খেয়েছেন ডোনাল্ড ট্রাম্প। তিনি জানান, চিকিৎসকরা তাঁকে এই ওষুধ খাওয়ার পরামর্শ দেননি। তবে তিনি নিজে হোয়াইট হাউসের চিকিৎসককে অনুরোধ করে এই ওষুধ নিয়েছেন। হাইড্রক্সিক্লোরোকুইন সম্পর্কিত প্রচুর ভাল ভাল গল্প শুনেছি। তারপরই আমি এই ওষুধ নিয়েছি, কারণ এটি ভাল।