Donald  Trump: মার্কিন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসকে জাতীয় জরুরি অবস্থা ঘোষণা ডোনাল্ড ট্রাম্পের
ডোনাল্ড ট্রাম্প (Photo Credits: Getty Images)

নিউইয়র্ক, ১৪ মার্চ: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) শুক্রবার জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করেন, করোনাভাইরাস (Coronavirus) মহামারীর বিরুদ্ধে ফেডারেল তহবিলে ৫০ বিলিয়ন ডলার মুক্ত করে তিনি পরীক্ষার সক্ষমতা "ব্যাপকভাবে"আটকানোর প্রতিশ্রুতি দিয়েছেন। ট্রাম্প হোয়াইট হাউস লনে এক সংবাদ সম্মেলনে বলেন, "ফেডারেল সরকারের পূর্ণ ক্ষমতা প্রকাশের জন্য, আমি আনুষ্ঠানিকভাবে একটি জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করছি।"

"পরের আট সপ্তাহ সমালোচনাজনক," তিনি বলেন। "আমরা শিখতে পারি এবং আমরা এই ভাইরাসটির একটি কোণ ঘুরিয়ে দেব।" ট্রাম্প সমস্ত মার্কিন রাজ্যকে জরুরি অপারেশন সেন্টার স্থাপনের আহ্বান জানিয়েছিলেন এবং দেশব্যাপী টেস্ট কিটের অভাব নিয়ে সমালোচনার মাঝেও সরকার ভাইরাসটির জন্য "আমাদের পরীক্ষা করার ক্ষমতা বাড়িয়ে তোলার জন্য" বেসরকারী খাতের সাথে অংশীদার হয়ে আসছে।

আরও পড়ুন, দেশে দ্বিতীয়, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দিল্লির হাসপাতালে মৃত্যু প্রবীণার

ট্রাম্প বলেছিলেন, "আমি এদেশের প্রতিটি হাসপাতালে আমেরিকানদের প্রয়োজন মেটাতে জরুরি প্রস্তুতি পরিকল্পনা সক্রিয় করতে বলছি।" তিনি আরও যোগ করেন, "আমাদের জনগণকে তাদের যে যত্ন প্রয়োজন এবং তারা তার অধিকারী তা প্রদান করার জন্য প্রয়োজনীয় প্রতিটি বাধা অপসারণ বা দূর করব। এই জাতীয় জরুরি অবস্থা মার্কিন স্বাস্থ্য সচিবকে বিস্তৃত নতুন কর্তৃপক্ষকে টেলিমেডিসিন সহ বা হাসপাতালে বোর্ডে অতিরিক্ত কর্মী আনার অনুমতি প্রদান সহ একাধিক প্রবিধান মওকুফ করার ক্ষমতা প্রদান করবে।