COVID-19 Vaccine Update: নাম 'কোভিভ্যাক; তৃতীয় করোনাভাইরাস ভ্যাকসিন নথিভুক্ত করল রাশিয়া
Vaccine (Photo Credits: Sputnik V website)

মস্কো, ২০ ফেব্রুয়ারি: তৃতীয় করোনাভাইরাস ভ্যাকসিন নথিভুক্ত করল রাশিয়া (Russia)। শনিবার দেশটির প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিন (Prime Minister Mikhail Mishustin) এই খবর জানিয়েছন। কোভিভ্যাক (CoviVac) নামে পরিচিত এই ভ্যাকসিন তৈরি করেছে মস্কোর চুমকভ সায়েন্টিফিক সেন্টার। নতুন ভ্যাকসিনটি রাশিয়ার তৈরি ভ্যাকসিন সবচেয়ে পুরনো-স্কুল প্রযুক্তি ব্যবহার করে। কোভিভ্যাক হল একটি সম্পূর্ণ ভাইরাস টিকা যা করোনাভাইরাসকে দুর্বল বা নিষ্ক্রিয় ও নষ্ট করে দেবে।

রাশিয়ার প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্টিন জানিয়েছেন, প্রথমে এই ভ্যাকসিনের ১ লাখ ২০ হাজার ডোজ তৈরি করা হবে। যা রাশিয়ার জনসাধারণের জন্য মার্চের মাঝামাঝি সময় থেকে পাওয়া যাবে। ভ্যাকসিন তৈরি করা সংস্থাটি অন্যান্য দেশেও এই ভ্যাকসিন রফতানি করতে চাইছে। আরও পড়ুন: China Unveils Names of 4 PLA Martyrs: এতদিনে গলওয়ান ভ্যালিতে মৃত ৪ সেনার নাম প্রকাশ করল চিন

রাশিয়া ইতিমধ্যেই মস্কোর গামালিয়া ইনস্টিটিউটের তৈরি স্পুটনিক ভি শট সহ দুটি করোনাভাইরাস ভ্যাকসিন অনুমোদন দিয়েছে। স্পুটনিক ভি ভ্যাকসিন অগাস্টে অনুমোদিত হয়েছিল এবং শেষ পর্যায়ের ট্রায়াল সেপ্টেম্বরে শুরু হয়েছিল। প্রাথমিক পরীক্ষার ফলাফলের মাধ্যমে জানা গেছে ভ্যাকসিনটি ৯১.৪% কার্যকর। এরপরই রাশিয়া ডিসেম্বর মাসে গণ টিকাকরণ শুরু করে।