COVID-19 Outbreak: করোনাভাইরাসের কারণে সারা বিশ্বে প্রায় আড়াই কোটি মানুষ চাকরি হারাতে পারে
ছবিটি প্রতীকী Photo Credits: ANI)

ইউএন, ১৯ মার্চ: করোনাভাইরাসের (coronavirus pandemic) কারণে সারা বিশ্বে প্রায় আড়াই কোটি মানুষ চাকরি হারাতে পারে বলে মনে করছে আন্তর্জাতিক শ্রম সংস্থা (International Labour Organization)। বুধবার এক বিবৃতিতে এই আশঙ্কার কথা জানিয়েছে সংস্থাটি। সেই সঙ্গে সারা বিশ্বে অর্থনৈতিক সঙ্কট প্রবল হতে পারে বলেও আশঙ্কা সংস্থাটির। যদিও সংস্থটি জানিয়েছে, সারা বিশ্ব একজোট হয়ে পরিস্থিতি সামাল দিতে নামলে অনেক মানুষের চাকরি বাঁচানো সম্ভব হতে পারে, বা প্রভাব কমানো যেতে পারে। প্রতিবেদনে আন্তর্জাতিক শ্রম সংস্থা তিনটি ক্ষেত্রে জোর দিয়েছে, সেগুলি হল- কর্মক্ষেত্রে কর্মীদের রক্ষা করা, অর্থনীতি ও কর্মসংস্থানের জন্য উৎসাহ দেওয়া এবং সহায়ক চাকরি এবং আয়।

সংস্থাটির পরিসংখ্যান মতে, করোনাভাইরাসের মহামারীর প্রভাব খুব স্বল্পমাত্রায় হলে চাকরি হারাতে পারেন কমপক্ষে ৮০ লাখ মানুষ। আর এর প্রভাব উচ্চমাত্রায় হলে এ সংখ্যা দাঁড়াবে ২ কোটি ৪৭ লাখে। ২০০৮-০৯ সালে বৈশ্বিক আর্থিক সঙ্কটের সময় বেকার হয়েছিলেন ২ কোটি ২০ লাখ মানুষ। আরও পড়ুন: Coronavirus Outbreak in India: কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিকে ৩১ মার্চ পর্যন্ত পরীক্ষা স্থগিত রাখতে নির্দেশ দিল UGC

আইএলও-র ডিরেক্টর জেনারেল গাই রাইডার (Guy Ryder) বলেন, "করোনাভাইরাস শুধু বৈশ্বিক স্বাস্থ্য সঙ্কট না, এটা বৈশ্বিক শ্রমবাজার এবং অর্থনীতির সঙ্কট। মানুষের ওপর এর বিশাল প্রভাব পড়ছে। ২০০৮ সালে সারা বিশ্ব সঙ্কট থেকে উতরাত কজোট হয়ে লড়াই করেছিল। যার কারণে ভয়াবহ পরিস্থিতি সামাল দেওয়া গেছিল। বর্তমান পরিস্থিতি থেকে উত্তরণেও তেমনই নেতৃত্ব ও সংকল্প দরকার।