Coronavirus Vaccine: এবছরের শেষে ইউরোপকে করোনা প্রতিরোধী ৪০০ মিলিয়ন ভ্যাকসিন সরবরাহের জন্য চুক্তিবদ্ধ অ্যাস্ট্রাজেনেকা
ভ্যাকসিন Representational Image | (Photo Credits: AFP)

লন্ডন, ১৪ জুন: ব্রিটেন (UK) ভিত্তিক ওষুধ প্রস্তুতকারক সংস্থা অ্যাস্ট্রাজেনেকা (AstraZeneca), যারা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে ভ্যাকসিন তৈরিতে অংশীদার হয়ে একসঙ্গে কাজ করবে। এই বছরের শেষেই ইউরোপকে ৪০০ মিলিয়ন ডোজ সরবরাহের জন্য একটি চুক্তি সই করে। রবিবার এই ফার্মাসিউটিক্যাল জায়ান্টের একটি বিবৃতিতে বলা হয়েছে, এই চুক্তিটি ইতালি, ফ্রান্স, জার্মানি এবং নেদারল্যান্ডের সরকারগুলির সঙ্গে চুক্তি করেছে।

চারটি ইউরোপীয় দেশ ইনক্লুসিভ ভ্যাকসিনস অ্যালায়েন্সের (আইভিএ) অংশ - যা ইউরোপীয় ইউনিয়ন সংসদ দ্বারা এই মহাদেশে কোভিড-১৯ ভ্যাকসিন সরবরাহের জন্য আইনী চুক্তি চূড়ান্ত করার দায়িত্ব অর্পণ করেছে। উত্তর আমেরিকার পরে করোনাভাইরাস প্রাদুর্ভাবের ফলে ইউরোপ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়। ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলির সঙ্গে চুক্তি নিয়ে অ্যাস্ট্রাজেনেকা ঘোষণা করে, ব্রিটেনের ওষুধ নিয়ন্ত্রকের চূড়ান্ত অনুমোদনের আগেই করোনাভাইরাস ভ্যাকসিন উৎপাদন শুরু করবে। চূড়ান্ত মূল্যায়ন শেষে - সরকারী সংস্থা থেকে সবুজ সংকেত আগস্টে প্রত্যাশিত বলে আশা করা হচ্ছে। আরও পড়ুন, রাজ্যে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৪৫৪, মৃত্যু ১২ জনের

সরকারের চূড়ান্ত অনুমোদনের পরে যদি ভ্যাকসিনের বিকাশ শুরু হয়, তবে উত্পাদন আরও বিলম্বিত হবে বলে জানিয়েছেন অ্যাস্ট্রাজেনেকা প্রধান নির্বাহী কর্মকর্তা পাস্কাল সরিওট। সরিওট আরও বলেছেন, সরকার যদি সুরক্ষার কারণে অনুমতি নিতে অস্বীকার করে তবে এই ভ্যাকসিন বিক্রি করা হবে না। এর ফলে কোটি কোটি ডলার ক্ষতির ঝুঁকি রয়েছে। তবে এ জাতীয় মহামারী রোধ করতে ঝুঁকি বাড়ানো দরকার বলেও মন্তব্য করেন তিনি।

অ্যাস্ট্রাজেনেকা আজ প্রকাশিত এক বিবৃতিতে বলেছে, সংস্থাটি ইউরোপ সহ সারা বিশ্বে সমান্তরালভাবে বেশ কয়েকটি সরবরাহের চেইন তৈরি করে চলেছে। ফার্মটি উত্পাদন ক্ষমতার আরও প্রসার ঘটাতে চাইছে এবং মহামারীকালীন সময়ে কোনও লাভ ছাড়াই ভ্যাকসিনের অ্যাক্সেসকে সমর্থন করার প্রতিশ্রুতি পূরণের জন্য অন্যান্য সংস্থাগুলির সঙ্গে সহযোগিতা করার জন্য উন্মুক্ত।

"এই চুক্তিটি নিশ্চিত করবে যে অনুমোদনের পরে কয়েক মিলিয়ন ইউরোপীয় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভ্যাকসিনের অ্যাক্সেস পাবে। আমাদের ইউরোপীয় সরবরাহ শৃঙ্খলা খুব শীঘ্রই উত্পাদন শুরু করার কারণে আমরা এই ভ্যাকসিনটি ব্যাপক ও দ্রুত সরবরাহ করার আশাবাদী। আমি সরকারকে ধন্যবাদ জানাতে চাই এবং জার্মানি, ফ্রান্স, ইতালি ও নেদারল্যান্ডসকে দ্রুত সাড়া দেওয়ার জন্য,,"বলে জানান সরিওট।

অ্যাস্ট্রাজেনেকা সম্প্রতি যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, কোপলিশন ফর এপিডেমিক প্রিপারেন্সনেস ইনোভেশনস (সিইপিআই) এবং 'গাভি দ্য ভ্যাকসিন অ্যালায়েন্স' এর সঙ্গে ৭০০ মিলিয়ন ডোজ জন্য একই চুক্তি সম্পন্ন করেছে। এটি সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার সাথে অতিরিক্ত এক বিলিয়ন ডোজ সরবরাহের জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে, মূলত নিম্ন ও মধ্য-আয়ের দেশগুলির জন্য। এদের মোট উত্পাদন ক্ষমতা বর্তমানে দুই বিলিয়ন ডোজে দাঁড়িয়েছে।