Coronavirus in Dhaulagiri: মাউন্ট এভারেস্টের পর এবার করোনার থাবা ধৌলাগিরিতে, আক্রান্ত ৭ পর্বতারোহী
মাউন্ট এভারেস্ট (Photo Credits: Pixabay)

কাঠমান্ডু, ৭ মে: বিশ্বের উচ্চতম পর্বত মাউন্ট এভারেস্টের (Mount Everest) পর করোনার (COVID19) হানা এবার ধৌলাগিরিতেও (Dhaulagiri)। রিপোর্ট অনুযায়ী, উপসর্গ যাওয়ায় গত ২ দিনে ১৯ জনকে বেস ক্যাম্প থেকে সরিয়ে আনা হয়েছে পর্বতারোহীদের। এই ১৯ জনের মধ্যে করোনায় আক্রান্ত ৭ পর্বতারোহী। বাকি ১২ জনের উপসর্গ রয়েছে, এখনও করোনা পরীক্ষার রিপোর্ট পাওয়া যায়নি। নেপালের (Nepal) পশ্চিম বিকাশ অঞ্চলে অবস্থিত ধৌলাগিরি পর্বত।

নেপালের পর্যটন কর্তৃপক্ষ জানায়, ধৌলাগিরি সপ্তম সামিটের ট্যুর অপারেটর ট্রেক মিংমা শেরপা গত এপ্রিলের পর থেকে, মাউন্ট এভারেস্টে ৩০ জন পর্বতারোহীকে বেসক্যাম্প থেকে ফিরিয়ে আনা হয় এবং পরে তাদের করোনা আক্রান্তের খবর আসে। নেপালের পর্যটন মন্ত্রকের একজন অধিকর্তা ভীষ্মরাজ ভট্টরাই সংবাদসংস্থা জিনহুয়াকে জানান, কয়েকজন পর্বতারোহীর নিউমোনিয়া ও শ্বাসকষ্ট জনিত সমস্যা থাকার কারণে তাঁদের হেলিকপ্টারে উড়িয়ে আনা হয়। আমরা সেসময় জানতাম না তারা করোনায় আক্রান্ত কিনা। আরও পড়ুন, তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন এমকে স্ট্যালিন

নেপালের পর্যটন দপ্তরের ডিরেক্টর মিরা আচার্য জানান, বিগত কয়েকদিনে নতুন করে কোনও পর্বতারোহীর করোনা আক্রান্তের খবর আসেনি। করোনা মহামারীর কারণে নেপালে পর্যটন শিল্প বৃহৎ আকারে মার খেয়েছে। মোট ৪০৮ জন পর্বতারোহী গত একবছরে মাউন্ট এভারেস্ট সামিটে গেছেন বলে খবর। গত এপ্রিলেই মাউন্ট এভারেস্ট সামিটে একজন নরওয়ের পর্বতারোহীর শরীরে প্রথম করোনা আক্রান্তের খবর মেলে।