Coronavirus Update: চিনে করোনাভাইরাসে অব্যাহত মৃত্যুমিছিল, মৃতের সংখ্যা ১৭০০ ছাড়ালো
করোনাভাইরাস (Photo Credits: AFP)

বেজিং, ১৭ ফেব্রুয়ারি: করোনাভাইরাসে (Coronavirus) 'তালাবন্দি' চিনে মৃত্যুমিছিল এখনও অব্যাহত। লাফিয়ে বাড়ছে মহামারীতে আক্রান্ত এবং সেইসঙ্গে মৃতের সংখ্যা। WHO-জানিয়েছে, নভেল করোনাভাইরাসের প্রকোপ এখনও নিয়ন্ত্রণে আসেনি। রবিবার মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১৭৭০। গতকাল থেকে আজ অব্দি আরও শ'খানেক মানুষ জন মারা গেছে। রবিবার মৃতের সংখ্যা ছিল অন্তত ১৬০০। মহামারীতে মৃতের এই সংখ্যাটা শুধুমাত্র চিনের (China) হুবেই (Hubei) শহরেরই।

সব মিলিয়ে চিনের সঙ্গে গোটা বিশ্বেই উদ্বেগ বাড়ছে। মৃতের সংখ্যার দিক থেকে সার্সকে অনেক আগেই ছাপিয়ে যায় করোনা ভাইরাস। এখনও পর্যন্ত চিনের দেশজজুড়ে ২,০৪৮ জনের মধ্যে নতুন করে করোনা ভাইরাস পাওয়া গেছে। যারমধ্যে ১,৯৩৩ জন শুধুমাত্র হুবেই শহরেই আক্রান্ত। মোটা করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭০, ৫৪৮। চিন নিজস্ব গাড়ি ব্যবহারে নিযেধাজ্ঞা দিয়েছে। আরও পড়ুন, নভেল করোনা ভাইরাস সংক্রমণ আটকাতে 'নোটবন্দি' চিনে, ইউরোপের ফ্রান্সে সর্বপ্রথম আক্রান্ত হয়ে মৃত ১

সঙ্কট তৈরি হয়েছে চিনের স্বাস্থ্যক্ষেত্রে। যে হুবেই প্রদেশে ভাইরাসের থাবা সবচেয়ে বেশি, সেখানে দিন-রাত এক করে কাজ করছেন স্বাস্থ্যকর্মী ও চিকিৎসকরা। মুখোশ, গ্লাভস, পোশাক ও নিরাপদ চশমার সঙ্কট দেখা দিয়েছে। স্বাস্থ্যকর্মীরা জানিয়েছেন, তাঁরা দিনে এক বার খাচ্ছেন। কারণ হাসপাতালে বার বার পোশাক, গ্লাভস, মুখোশ খুলে খাওয়া দাওয়ার সময় সংক্রমণ হতে পারে।

সম্প্রতি একটি বেসরকারি রিপোর্টে দাবি করা হয়েছিল, চিন সরকার সব খবর বাইরে আসতে দিচ্ছে না। ফলে সঠিক খবর জানা কিছুটা দুষ্কর হয়ে পড়ছে। যখন ৩০০ জন মারা গিয়েছিল, তখনই আসলে ২৫ হাজার মানুষের মৃত্যু হয়েছিল। বেজিং সরকার অবশ্য সব অভিযোগ অস্বীকার করেছে।