Coronavirus Jolts Terror Group ISIS: করোনাভাইরাস নিয়ে জঙ্গিদের জন্য স্বাস্থ্য নির্দেশিকা জারি সন্ত্রাসবাদী সংগঠন ISIS-র
ISIS newsletter. (Photo Credit: Twitter)

ওয়াশিংটন, ১৫ মার্চ: বিশ্বজুড়ে করোরাভাইরাস (Coronavirus) প্রাদুর্ভাবের কারণে পাঁচ হাজারেও বেশি মানুষের মৃত্যু হয়েছে। আর সেই কারণে নড়েচড়ে বসেছে সন্ত্রাসবাদী সংগঠন ইসলামিক স্টেট (ISIS)। তারাও করোনাভাইরাসের সংক্রমণ রুখতে সচেতনতা প্রচার শুরু করেছে। মুখপত্র আল-নাবায় (al-Naba) নির্দেশিকা জারি করেছে আইএস। তাতে জঙ্গিদের অন্যান্য দেশে যাতায়াতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সেইসঙ্গে জীবাণু থেকে সতর্কতা অবলম্বনের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ যেমন, পরিষ্কার করে হাত ধোয়া, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করার নির্দেশ দিয়েছে।

দ্যা নিউ ইয়র্ক টাইমসের সাংবাদিক রুক্মিণী কলিমাচির (Rukmini Callimachi) একটি প্রতিবেদনে বলা হয়েছে, আইএসআইএস আল-নাবায় নিউজলেটারের মাধ্যমে স্বাস্থ্য পরামর্শ দিয়েছে। জঙ্গিদের তারা নির্দেশ দিয়েছে, মারাত্মক ভাইরাস থেকে নিজেদের বাঁচিয়ে রাখতে। আইএসআইএস তাদের সদস্যদের বলেছে বারেবারে হাত ধুতে। বলেছে, "সিংহের মতো অসুখ থেকে পালিয়ে যাও।" আরও পড়ুন: Donald Trump Tests Negative: করোনাভাইরাস পরীক্ষায় নেতিবাচক রিপোর্ট, স্বস্তিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

জানা যায় যে নিউজলেটারটির ইংরেজি অনুবাদ করেছেন ব্রিটেন ভিত্তিক আইএসআইএস বিশেষজ্ঞ আইমনেন জাওয়াদ আল-তামিমি। তিনি বলেছেন যে আইএসআইএস নিউজলেটার তার অনুগামী সমস্ত রোগ থেকে রক্ষা পাওয়ার ঈশ্বরের প্রতি বিশ্বাস রাখতে বলেছে। কারণ, তাদের মতে, আল্লাহ যার ওপর রুষ্ট হবেন তাকেই কাবু করবে এই মারণ ভাইরাস। নির্দেশিকাতে এটাও বলা হয়েছে, যে আক্রান্তদের থেকে এমনভাবে পালাতে হবে যেভাবে সিংহ দেখলে মানুষ পালায়।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ইরানে এখনও পর্যন্ত ৬০০ মানুষের মৃত্যু হয়েছে। এছাড়াও ইরাকে এখনও পর্যন্ত ৭৯ জন আক্রান্ত হয়েছে। যদিও সিরিয়ায় কেউ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে কি না তা জানা যায়নি।