Zhong Shanshan Overtakes Jack Ma: বোতল ভরা জল বেচেই চিনের ১ নম্বর ধনী, জ্যাক মা-কে টপকে শীর্ষে ঝং সানসান
ঝং সানসান ও জ্যাক মা (Photo Credits: PTI)

বেজিং, ২৪ সেপ্টেম্বর: জলভরা বোতল বিক্রি করেই সম্পদের নিরিখে জ্যাক মা করে ছাড়িয়ে গেলেন ঝং সানসান (Zhong Shanshan) এই মুহূর্তে তিনিই চিনের ধনীতম ব্যক্তি। এবং সমগ্র এশিয়ার দ্বিতীয় ধনী ব্যক্তি। তাঁর আগে আছেন কেবল ভারতের শিল্পপতি মুকেশ অম্বানী। বিশ্বে ধনীতমদের তালিকায় ঝং আছেন ১৭ নম্বরে। চার্লস কোচ ও ফিল রাইটসের মতো অতি ধনীদের পিছনে ফেলে তিনি এগিয়ে গিয়েছেন। ঝং-কে সবাই বলে ‘লোন উলফ’। অর্থাৎ একাকী নেকড়ে। স্রেফ বোতলভর্তি জল আর ভ্যাকসিন বেচে তিনি হয়েছেন চিনের ধনীতম ব্যক্তি। তাঁর সম্পত্তির পরিমাণ ৫৮৭০ কোটি ডলার। অর্থাৎ প্রায় ৪৫ হাজার কোটি টাকা। জ্যাক মা-র তুলনায় তাঁর সম্পত্তি ২০০ কোটি ডলার বা ১৫ হাজার কোটি টাকা বেশি।

গত বুধবার বিশ্ব জুড়ে প্রযুক্তি সংস্থাগুলির শেয়ারের দর কমেছে। সবচেয়ে কমেছে আমেরিকায়। সবচেয়ে বেশি কমেছে ইলন মাস্কের কোম্পানির শেয়ারের দাম। ব্লুমবার্গের ০০ জন ধনীতমের তালিকায় থাকা আর কোনও ব্যক্তির কোম্পানির শেয়ারের দর অত কমেনি। জেফ বেজোসের সম্পত্তির দাম কমেছে ৭১০ কোটি ডলার। এখন ইলন মাস্কের সম্পত্তির পরিমাণ ৯৩২০ কোটি ডলার। জেফ বেজোসের সম্পত্তির পরিমাণ ১৭ হাজার ৮০০ কোটি ডলার। এর মধ্যেই ব্লুমবার্গ বিলিওনেয়ার ইনডেক্সের তথ্য বলছে, ২০২০ সালে ঝং-এর সম্পত্তির পরিমাণ বৃদ্ধি পেয়েছে ৫১৯০ কোটি ডলার। অর্থাৎ প্রায় ৩৯ হাজার কোটি টাকা। অ্যামাজন ডট কম ইনকর্পোরেটেডের মালিক জেফ বেজোস ও টেসলা ইনকর্পোরেটেডের ইলন মাস্ক বাদে এবছর আর কারও সম্পত্তি এত বেশি পরিমাণে বৃদ্ধি পায়নি। আরও পড়ুন-Gupteshwar Pandey: ‘নিজের জেলা বক্সারের মানুষ যদি চায় তাহলে আমি রাজনীতিতে যোগ দেব’ এএনআই-কে বললেন গুপ্তেশ্বর পাণ্ডে

চিনে সাধারণত শীর্ষে থাকা ধনীদের প্রায় সবাই নামী প্রযুক্তি সংস্থার মালিক। যেমন ধরুণ আলিবাবার মালিক জ্যাক মা। তিনি গত ছ’বছর ধরে সেদেশের শীর্ষস্থানীয় ধনী। আপাতত ঝং তাঁকে টপকে গিয়েছেন বটে কিন্তু সম্ভবত খুব শীঘ্র জ্যাক মা আগের অবস্থানে ফিরে যাবেন। পর্যবেক্ষকরা এমনই মনে করছেন।