Australia Bushfire: অস্ট্রেলিয়ার দাবানল, বেশি জল খাওয়ায় আজ থেকে ১০,০০০ উট মারবে সরকার!
উট (Photo Credits: Pixabay, Twitter)

ক্যানবেরা, ৮ জানুয়ারি: প্রায় একমাস ধরে দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়া (Australia Bushfire)। সরকারি হিসেব অনুযায়ী আগুনে পুড়ে প্রাণ গিয়েছে ৫০ হাজার বন্যপ্রানের। সারা রাষ্ট্র জুড়েই হাহাকার। এমন সংকটের মুহূর্তে সরকার সিদ্ধান্ত নিল ১০,০০০ উট (Camel) মেরে ফেলা হবে। এই সময় অস্ট্রেলিয়ার উটেরা প্রচুর জল খাচ্ছে। সেই কারণেই ১০ সহস্র উটকে মেরে ফেলার সিদ্ধান্ত নিল সে দেশের প্রশাসন। পাঁচ দিনের নিধন-যজ্ঞের প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। যে কথা চাওর হতেই রব উঠেছে সোশ্যাল মিডিয়ায়।

বুধবার থেকে শুরু হয়েছে পাঁচদিনের প্রক্রিয়া। এরই মধ্যে হেলিকপ্টার (Helicopter) পাঠিয়ে অন্তত ১০,০০০ উটকে মেরে ফেলবে সরকার। স্থানীয় একটি সংবাদমাধ্যমটি জানিয়েছে, অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চলীয় খরাপ্রবণ এলাকা জল স্বল্পতায় ভুগছে। এ অঞ্চলে বেশি পরিমাণে জল (Water) খেয়ে ফেলছে উট। এ ছাড়াও সেগুলো বছরে এক টন কার্বন ডাই অক্সাইডের সমপরিমাণ মিথেন গ্যাস নির্গমন করে উষ্ণায়নে অংশ নিচ্ছে। অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম দি অস্ট্রেলিয়ানের মতে, অস্ট্রেলিয়ার এক আদিবাসী নেতার নির্দেশে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশের দক্ষিণাঞ্চলের স্থানীয় সরকার কর্তৃপক্ষ আনানজু পিতজানৎজাতজারা ইয়ানকুনিৎজাতজারা ল্যান্ডস-এর (এওয়াইপি) কার্যনির্বাহী কমিটির সদস্য মেরিতা বাকের দি অস্ট্রেলিয়ানকে বলেছেন, 'প্রচণ্ড গরমে স্থানীয়রা অসহনীয় অবস্থায় আছে। এর মধ্যে উটগুলো আরও বেশি অস্বস্তিকর পরিবেশ তৈরি করছে। জলের খোঁজে তারা বাড়ির এসির ভেতরে মুখ ঢুকিয়ে দিচ্ছে।' নভেম্বর থেকে দাবানলের গ্রাসে অস্ট্রেলিয়া। এই দুর্যোগে এখনও পর্যন্ত ১২ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। সাময়িক বৃষ্টি হয়েছে বটে কিন্তু রেহাই মেলেনি। ধোঁয়ার পুরু চাদরে ঢেকেছে অস্ট্রেলিয়া(Australia)। পূর্ব উপকূলে সিডনি থেকে মেলবোর্ন পর্যন্ত বৃষ্টি হয়েছে। তাতেও নিয়ন্ত্রণে আসেনি দাবানল। দাবানলে অসহায় বন্যপ্রাণদের বাঁচাতে তৎপর হয়েছেন পশুপ্রাণীরা। আরও পড়ুন: Australia Bush Fire: বৃষ্টিতেও মেলেনি রেহাই, দাবানলের আগুন দূরত্ব ঘুচিয়েছে পশু-মানুষের

আহত প্রাণীরা প্রাণ বাঁচানোর আশায় জঙ্গল ছেড়ে এদিক ওদিক পালিয়ে যাচ্ছে। মানুষ (Human Being) দেখলেই জড়িয়ে ধরে প্রাণভিক্ষা চাইছে! তাঁদের চোখে মুখে যেন আতঙ্ক। জলের আশায় এদিক-ওদিক পাগলের (Mad) মত ছোটাছুটি করছে তারা। দাবানলের আগুনে দিশেহারা বন্যপ্রাণীরা।