Afghanistan Crisis: মার্কিন বায়ুসেনার বিমানে জন্ম হওয়া আফগান শিশুর নাম রাখা হল বিমানের কোড নামে

ওয়াশিংটন, ২৬ অগাস্ট: কয়েকদিন আগেই আমেরিকার বিমানের (US Evacuation Plane) মধ্যে সন্তান প্রসব করেন এক আফগান মহিলা। জার্মানির রামস্টাইন বিমান ঘাঁটিতে পৌঁছানোর পরই বিমানের মধ্যে সন্তানের জন্ম দেন ওই মহিলা। সি-১৭ কার্গো বিমানে জন্ম হওয়া ওই কন্যা শিশুর নাম রাখা হয়েছে বিমানের কোড নামে। আমেরিকার বিমান বাহিনীর প্রতিটি বিমানের একটি করে কোড নাম থাকে। যা অন্যান্য বিমান এবং কন্ট্রোল টাওয়ারের সঙ্গে যোগাযোগের জন্য ব্যবহার করা হয়। যে বিমানে শিশুটির জন্ম হয় সেই সি-১৭ কার্গো বিমানের কোড নাম 'রিচ ৮২৮'। তাই শিশুটির নাম রাখা হয়েছে রিচ (Reach)। ইউএস ইউরোপীয় কমান্ডের প্রধান জেনারেল টড ওল্টার্স বলেন, শিশুটির মা-বাবাই এই নাম রেখেছেন। ওল্টার্স আরও জানান, রামস্টাইন বিমান ঘাঁটিতে আরও দুটি সন্তানের জন্ম হয়েছে।

ইউএস এয়ার মবিলিটি কমান্ড (US Air Mobility Command) জানিয়েছে, জার্মানির রামস্টাইন বিমান ঘাঁটিতে যাচ্ছিল সি-১৭ পরিবহন বিমানটি। মাঝ আকাশেই মহিলার প্রসব বেদনা ওঠে। বিমান ২৮ হাজার ফুট উচ্চতায় যখন ছিল বিমানটি সেই সময় আফগান মহিলার প্রসব বেদনা শুরু হয়েছিল। বিমানের মধ্যে বায়ুচাপ কম থাকায় শ্বাসকষ্টও শুরু হয়। পাইলট বায়ুচাপ কমিয়ে আনলে মহিলার স্বাস্থ্যের পরিস্থিতি কিছুটা স্থিতিশীল হয়ে আসে। আরও পড়ুন: Kabul Evacuation: কাবুল থেকে আরও ২৪ জন ভারতীয়কে নিয়ে দেশে ফিরছে বায়ুসেনার বিমান

রামস্টাইন বিমান ঘাঁটিতে নামার সঙ্গে সঙ্গে বিমানবাহিনীর স্বাস্থ্যকর্মীরা বিমানে ওঠেন এবং তাদের সহায়তায় কার্গো বে তে পৃথিবীর আলো দেখে আফগান মহিলার কন্যা সন্তান। পরে মা ও মেয়েকে বিমানঘাঁটির কাছাকাছি একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে দু'জনেই এখন ভাল আছে বলে জানানো হয়েছে।

মার্কিন সেনা জানিয়েছে, কাবুল থেকে উদ্ধার করা ৭ হাজার লোকের মধ্যে মাত্র ১০০ জন অসুস্থ হয়ে পড়েন। এই ১০০ জনের মধ্যে ২৫ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। ১২ জনকে ইতিমধ্যে ছেড়ে দেওয়া হয়েছে।