Russian-Ukraine War: মারিউপোলে ৩ থেকে ৯ হাজার মানুষকে গণকবর দেওয়া হতে পারে, দাবি করল ইউক্রেন
Russian-Ukraine War (Photo: IANS)

কিভ, ২২ এপ্রিল: হাড়হিম করা দাবি করল ইউক্রেন (Ukraine)। তাদের দাবি, মারিউপোলের (Mariupol) মানহুশ গ্রামে ৩ হাজার থেকে ৯ হাজার মানুষকে গণকবর (Mass Grave) দেওয়া হতে পারে। মারিউপোল পুরোপুরি রাশিয়ান সেনাদের (Russian Army) দখলে রয়েছে। আর মানহুশ গ্রামটি মূল শহর থেকে মাত্র ২০ কিমি দূরে অবস্থিত। স্যাটেলাইট ইমেজ প্রকাশ করে মারিউপোল সিটি কাউন্সিল (Mariupol City Council) বৃহস্পতিবার রাতে একটি সোশাল মিডিয়া পোস্টে বলেছে যে "মানহুশের গণকবরের আকার বুচার চেয়ে ২০ গুণ বেশি। রাশিয়ানরা মারিউপোলে নতুন গর্ত খনন করে মৃতদেহ চাপ দিয়েছে।" মারিউপোল সিটি কাউন্সিল সূত্রে জানা গিয়েছে, এই ধরনের কবরে মৃতদেহ একটির উপর আরেকটি রাখা হয়।

অনেকেই অনুমান করছে যে মারিউপোলে রাশিয়ান সেনাবাহিনীর হাতে নিহত অসামরিক লোকের সংখ্যা ২২ হাজার। এক বিবৃতিতে, মারিউপোলের মেয়র ভাদিম বয়চেঙ্কো বলেছেন, "মারিউপোলে একবিংশ শতাব্দীর সবচেয়ে গুরুতর যুদ্ধাপরাধ সংঘটিত হয়েছে। এটি নতুন বেবিন ইয়ার। হিটলার তখনকার ইহুদি, রোমা এবং স্লাভদের হত্যা করেছিলেন। এখন ভ্লাদিমির পুতিন ইউক্রেনের জনগণকে ধ্বংস করছে। তিনি ইতিমধ্যেই মারিউপোলে কয়েক হাজার অসামরিক নাগরিককে হত্যা করেছেন। এটি সমগ্র সভ্য বিশ্বের কাছ থেকে একটি শক্তিশালী প্রতিক্রিয়া দাবি করে। গণহত্যা বন্ধ করার জন্য আমাদের যা করা দরকার তা করতে হবে।" আরও পড়ুন: Russia-Ukraine War: ইউক্রেনের মারিউপল 'দখল' রাশিয়ার, মাছিও যেন গলতে না পারে, নির্দেশ পুতিনের

বেবিন ইয়ার হল ইউক্রেনের রাজধানী কিভের একটি উপত্যকা। দ্বিতীয় বিশ্বযুদ্ধে সোভিয়েত ইউনিয়নের বিরুদ্ধে অভিযানের সময় নাৎসি জার্মানি বাহিনী এখানে হত্যালীলা চালিয়েছিল। সিটি কাউন্সিলের মতে, রাশিয়ান সেনারা মানহুশে বেশ কয়েকটি গণকবর খনন করেছে এবং মৃতদেহ ট্রাকে করে নিয়ে গিয়ে কবর দিয়েছে।

এর আগে ইউক্রেনের আরেক শহর বুচায় গণহত্যা চালানোর অভিযোগ উঠেছে রাশিয়ার বিরুদ্ধে। বুচায় কয়েকটি গণকবর থেকে বহু মানুষের মৃতদেহ উদ্ধার হয়েছে। রাস্তাতেও বহু মানুষের মৃতদেহ পড়ে থাকতে দেখা গিয়েছিল। বুচার মেয়র আনাতোলি ফেদোরুক বলেছেন যে শহরে কমপক্ষে ৩০০ অসামরিক মানুষকে হত্যা করা হয়েছে।