West Bengal Weather Update: দক্ষিণবঙ্গে সরছে মেঘ, বৃষ্টি বাড়ার পূর্বাভাস কলকাতা-সহ আশেপাশের জেলাগুলিতে
বর্ষা (Photo Credits: PTI)

কলকাতা, ৫ জুলাই: গরম ও মেঘলা গুমোট আবহাওয়ায় জেরবার দক্ষিণবঙ্গ (South Bengal)। গাছের একটা পাতাও নড়ছে না। মাঝে মাঝে ঝেপে নামছে বৃষ্টি, কিন্তু গরমের থেকে রেহাই নেই। অন্যদিকে, গত কয়েক দিন ধরে উত্তরবঙ্গের (North Bengal) জেলাগুলিতে প্রচুর বৃষ্টি হয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার দক্ষিণবঙ্গে দফায় দফায় বৃষ্টি (Rain) চলবে কলকাতা-সহ বিভিন্ন জেলায়। শনিবার রাতে দফায় দফায় বৃষ্টি হয়েছে কলকাতার (Kolkata) বেশ কয়েকটি এলাকায়। বৃষ্টি হলেও বাতাসে আপেক্ষিক আর্দ্রতা বেশি থাকার ফলে অস্বস্তি বাড়াচ্ছে। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.৮ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি।

এই সময়ের খবর অনুযায়ী, আবহাওয়া অফিস সূত্রে খবর, মৌসুমী অক্ষরেখা উত্তরবঙ্গ থেকে নীচের দিকে সরে আসায় দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়বে আগামী বেশ কয়েকদিন। তবে, হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে বলে সম্ভাবনা। জুনের মাঝামাঝিতে বর্ষা প্রবেশ করে পশ্চিমবঙ্গে। উত্তরবঙ্গে প্রচুর পরিমাণ বৃষ্টিপাত হলেও দক্ষিণবঙ্গে জুটেছে হালকা বৃষ্টি। উপরন্তু বেড়েছে গরম। আরও পড়ুন, ২৪ ঘণ্টায় বিহারের ৮ জেলায় বাজ পড়ে মৃত ২১

গত সপ্তাহে গরমে জেরবার হয়েছে গোটা দক্ষিণবঙ্গ। আকাশে মাঝেমধ্যে কালো মেঘ দেখা গেলেও বৃষ্টির দেখা মিলছিল না একেবারেই। তবে শনিবার রাত থকে বৃষ্টি হওয়ায় খানিকটা স্বস্তি পেয়েছে শহরবাসী। হাওয়া অফিস জানিয়েছে, উত্তরবঙ্গ তো বটেই, গোটা রাজ্যেই আপাতত সক্রিয় থাকবে বর্ষা।

অন্যদিকে গতকাল বিহারের (Bihar) আটটি জেলায় বাজ (Lightning) পড়ে মৃত্যু হয়েছে ২১ জনের। আজ সরকারি তরফে একথা জানানো হয়েছে। বিহার বিপর্যয় মোকিবিলা দপ্তর সূত্রে জানা গেছে, লক্ষ্মীসরাই, গয়া, বাঁকা, জামুই, সমস্তিপুর, বৈশালী, নালন্দা এবং ভোজপুর জেলা থেকে গত ২৪ ঘন্টায় প্রাণহানির খবর পাওয়া গেছে।