West Bengal Weather Update: পিঠে উৎসবে উধাও শীত, পারদ বেড়ে দাঁড়াল ১৫ ডিগ্রিতে
পিঠে উৎসবে উধাও শীত (Photo Credits: Puja Mandal)

কলকাতা, ১৫ জানুয়ারি: আজ বুধবার মকর সংক্রান্তি (Makar Sankranti)। পুজো থেকে পিঠেপার্বন উৎসবে মেতে গ্রাম বাংলা থেকে শহর কলকাতা তথা বঙ্গবাসী। গঙ্গাসাগরে (Gangasagar) পুণ্যস্নানের জন্য তীর্থযাত্রীদের ভিড়। আর এই পরিস্থিতিতে সামান্য বাড়ল তাপমাত্রার পারদ। এদিন হাওয়া অফিসের পূর্বাভাস মত তাপমাত্রার পারদ বেড়ে গিয়ে পৌঁচেছে ১৩.৫ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম বলেই জানা যাচ্ছে।

সোমবার কনকনে ঠান্ডা পেয়েছিল কলকাতা। হাওয়া অফিস বলছে, মকর সংক্রান্তির পর থেকে রাজ্য খানিকটা উর্দ্ধমুখী হবে তাপমাত্রার পারদ। প্রতি বছরের মতো এবারেও মকর সংক্রান্তি পর্যন্ত ঠান্ডা বজায় থাকবে। ফলে এই গঙ্গাসাগর মেলা উপভোগ করতে পারবেন তীর্থযাত্রীরা। পশ্চিমি ঝঞ্ঝার জেরে ফের বাড়বে পারদ। আগেই বুধবার থেকে ধীরে ধীরে শীত কমবে বলে জানান হয়েছিল। যে উত্তুরে হাওয়া রয়েছে, তা সরে যাবে। সেই জায়গায় ধীরে ধীরে পুবালি বাতাস জায়গা নেবে। বাতাসে জলীয় বাষ্পের আধিক্যও বাড়বে। রাত পোহালেই বাঙালির ক্যালেন্ডারে (Bengali Calendar) এসে হাজির হবে মাঘ মাস। কিন্তু সেই হিসেবে শীত (Winter) নেই বঙ্গে। যারফলে সংক্রান্তিতে উষ্ণদিনের আবহাওয়া গায়ে মাখছেন বঙ্গবাসী। আজ বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা (Temperature) রয়েছে ২৭ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ১৩ ডিগ্রি সেলসিয়াস। আরও পড়ুন: West Bengal Weather Update: আজ থেকে রাজ্যে আপাতত পাত্তারি গোটাচ্ছে পঞ্চম ঋতু, মাঘের শুরুতে দিনকয়েক শীতঘুমেই থাকবে শীত

হাওয়া অফিস জানাচ্ছে, হিমেল উত্তুরে-পশ্চিমী বাতাস বইছে বলে পারদ নিম্নমুখী। গতকাল মঙ্গলবার থেকেই দুর্বল হয়ে পড়বে উত্তর ভারতের (North India) কনকনে বাতাস। সঙ্গে সঙ্গেই শীত প্রায় উধাও হবে। মাঘ মাসের প্রথম সপ্তাহেও তেমনই থাকবে পরিস্থিতি। মাঝামাঝি থেকে ফের কাঁপুনি দিয়ে ফিরতে পারে শীত, এমনটাই মনে করছে আবহাওয়া দফতর (Weather Department)।