West Bengal Weather Update: সাগরের বুকে ফুঁসছে ঘূর্ণিঝড় ‘পবন’...প্রভাব পড়ছে বাংলার শরীরেও
কলকাতার আবহাওয়া (Photo Credits: Twitter)

কলকাতা, ১০ ডিসেম্বর: আরব সাগরের (Arabian Sea) বুকে দানা বেঁধেছে নতুন ঘূর্ণাবর্ত ‘পবন (Cyclone Pawan)।’ ক্রমেই ঘূর্ণিঝড়ের রূপ নিয়েছে সেই প্রাকৃতিক বিপর্যয় (Desaster)। পবনের কবলে পড়ে পশ্চিমী ঝঞ্ঝা বাঁধা পড়ে আছে আরব সাগরে। উত্তর-পশ্চিমা বায়ু প্রবেশ করতে পারছে না ভারতে (India)। ফলে শীতের আমেজ (Winter) পাওয়া গেলেও কনকনিয়ে শীত পড়ছে না। শীত বলতে তাপমাত্রা যতটা নামা প্রয়োজন, ততটা নামছে না। ডিসেম্বরের শুরুতে শীত পড়ার কথা থাকলেও ১৮-এর নীচে নামেনি তাপমাত্রা।

বৃহস্পতিবার তাপমাত্রা এক ঝটকায় কিছুটা নেমেছিল বটে, কিন্তু তা ফের এক জায়গায় ফিরে এসেছে। মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা রয়েছে ৩০ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা এক ডিগ্রি কমে হবে ১৭ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া দফতর (IMD) সূত্রে জানানো হয়েছে, বর্তমানে সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। একইসঙ্গে সুখবর, বুধবার থেকে নামতে পারে তাপমাত্রা। জম্মু-কাশ্মীরে (Jammu-Kashmir) তৈরির হয়েছে একটি ঝঞ্ঝা। পশ্চিমী ঝঞ্ঝার কারণে বুধবার থেকে তাপমাত্রার পরিবর্তন হবে বলে মনে করছেন আবহবিদরা। আরও পড়ুন: West Bengal Weather Update: এই সপ্তাহে পারদ নামার সম্ভাবনা নেই রাজ্যে

রাজ্যে (West Bengal) হাওয়া ঢুকছে পূর্ব দিক থেকে। তবে সেই হাওয়া গরম। ফলে তাপমাত্রা বাড়ছে বঙ্গে। বুধবার নাগাদ পশ্চিমী ঝঞ্ঝা প্রবেশ করবে। তারপরই ঠান্ডা পড়তে পারে।