West Bengal Weather Update: বছর শেষের হাড় কাঁপানো শীতে জবুথবু বাংলা, সোমবার সামান্য ঊর্ধ্বমুখী পারদ
কলকাতার আবহাওয়া (Photo Credits: Twitter)

কলকাতা, ৩০ ডিসেম্বর: বছর শেষের হাড় কাঁপানো শীতে জবুথবু বাংলা (West Bengal)। তবে রবিবারের চেয়ে আজ সোমবার কলকাতার তাপমাত্রা সামান্য ঊর্ধ্বমুখী হয়েছে বলছে হাওয়া অসিসের রিপোর্ট। রবিবার তাপমাত্রার পারদ ঠেকেছিল ১১.২ ডিগ্রি সেলসিয়াসে। সোমবার সকালে যা বেড়ে হয়েছে ১১.৪ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী মঙ্গলবার থেকে তাপমাত্রা এভাবেই সামান্য হারে বাড়তে থাকবে। ১ জানুয়ারি বিকেল থেকে পশ্চিমবঙ্গে বৃষ্টির দেখা মিলতে পারে। ২ জানুয়ারি রাজ্যের বিভিন্ন জায়গায় মাঝারি মানের বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস (Weather Office)।

এদিন কলকাতার (Kolkata) সর্বোচ্চ তাপমাত্রা রয়েছে ১১.৪ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ১০ ডিগ্রি সেলসিয়াস। ১ জানুয়ারি থেকে সেই পশ্চিমী ঝঞ্জার প্রভাব শুরু হবে। জলীয় বাষ্প ঢুকবে। ফলে শীত কমবে। ৩ জানুয়ারি হাল্কা বৃষ্টি হতে পারে কিছু জায়গায়। ২ জানুয়ারি গাঙ্গেয় পশ্চিমবঙ্গের কোনও কোনও জায়গায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে। তবে বৃষ্টির পরে তাপমাত্রা নামবে কিনা, তা এখনও বলা যাচ্ছে না। আবহাওয়া দফতরের পূর্বাভাষ অনুযায়ী, উত্তরবঙ্গে ঘন কুয়াশা (Deep Fog) থাকবে। ৩১ জানুয়ারি দার্জিলিং, জলপাইগুড়ি, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহের কোনও কোনও জায়গায় কোল্ড ডের মতো পরিস্থিতি তৈরি হবে। এরপর এক ও দুই জানুয়ারি আবহাওয়ার সেরকম কোনও পরিবর্তন না হলেও ৩ ও ৪ জানুয়ারি প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। আবহাওয়া দফতরের পূর্বাভাষ অনুযায়ী, দক্ষিণবঙ্গে মাঝারি কুয়াশা থাকবে। ২ জানুয়ারি কোনও কোনও জেলায় হাল্কা বৃষ্টি হতে পারে। কিন্তু ৩ ও ৪ জানুয়ারি প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হবে। আরও পড়ুন: West Bengal Weather Update: রবিবারেও শৈত্যপ্রবাহের সতর্কতা!

নববর্ষে রাজধানীর (Delhi) তাপমাত্রা সাত ডিগ্রির আশপাশে পৌঁছে যাবে। তার প্রভাব পড়বে পুবের তল্লাটেও। ওই সময় কলকাতার তাপমাত্রা ১৪ ডিগ্রিতে পৌঁছে যেতে পারে। ফলে কমবে শীতের (Winter) অনুভূতিও। হাওয়া অফিস জানিয়েছে, ঝঞ্ঝার প্রভাবে বঙ্গোপসাগরে একটি বিপরীত ঘূর্ণাবর্তের উদয় হবে। স্থলভাগে হাজির হবে নিম্নচাপ অক্ষরেখা। দুয়ের প্রভাবে নববর্ষের আকাশে মেঘ ঢুকবে। নতুন বছরের প্রথম তিন দিন বৃষ্টি হতে পারে।