West Bengal Weather Update: ডিসেম্বর গড়ালেও শীত আসতে অপেক্ষা! অশনি সঙ্কেত শোনাচ্ছে হাওয়া অফিস
আবহাওয়া(Photo Credit: PTI)

কলকাতা, ২ ডিসেম্বর: গতকাল অর্থাৎ রবিবার থেকেই কলকাতায় (Kolkata) তাপমাত্রা নেমেছে। আসতে আসতে যে তিনি এসে উপস্থিত হচ্ছেন তা টের পাওয়া যাচ্ছে। দু-এক দিন ধরেই কলকাতায় রোদের তেজ নেই। আকাশও খানিকটা মেঘলা রয়েছে। তবে কলকাতায় তাপমাত্রা এখনও স্বাভাবিকের ওপরে। রাতে এখনও হালকা হলেও ফ্যান চালাতে হচ্ছে। শীতের (Winter) আমেজ থাকলেও ঘাম হচ্ছে। ডিসেম্বরের (December) প্রথম দিনেই কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯ ডিগ্রি সেলসিয়াস।

হাওয়া অফিস সূত্রে খবর, রবিবার কলকাতার উপকণ্ঠে দমদমে রাতের পারদ ছিল ১৯.৬ ডিগ্রি সেলসিয়াস। পশ্চিমের জেলাগুলিতে রাতের তাপমাত্রা মহানগরের থেকে কিছুটা কম। কিন্তু এ সময় পারদ আরও নীচে থাকতে দেখা যায়। বাঁকুড়া, আসানসোল, পুরুলিয়াতেও এ দিন সর্বনিম্ন তাপমাত্রা (Temperature) স্বাভাবিকের উপরে ছিল বলে জানান আবহবিজ্ঞানীরা। সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা  ২৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ১৬ ডিগ্রি সেলসিয়াস। ডিসেম্বরের প্রথম দিনেই কাঁপুনি দিয়ে খাতা খুলেছিল শীত। উত্তর-পূর্ব ভারতের সমতলে শীত নির্ভর করে পশ্চিমী ঝঞ্ঝার উপরে। আরও পড়ুন: West Bengal Weather Update: শীত পড়তে পারে ৩-৪ ডিসেম্বরই!

ভূমধ্যসাগরীয় এলাকা থেকে বয়ে আসা ঠান্ডা ভারী বায়ু বা পশ্চিমী ঝঞ্ঝা ইরান, আফগানিস্তান, পাকিস্তান হয়ে কাশ্মীরে ঢোকে। তুষারপাত (Snowfall) ঘটায়। সেই ঠান্ডা হাওয়াই ক্রমশ পূর্ব ভারতের দিকে বয়ে আসে। বর্তমানে কাশ্মীরে ঝঞ্ঝা না থাকায় উত্তুরে হাওয়ার কনকনে ভাব নেই। তার ফলেই তাপমাত্রা তেমন নামছে না।