Baazi Bazaar: এই প্রথম কালীপুজোর পরদিনও খোলা থাকবে কলকাতার বাজি বাজার
বাজি। (Photo Credits: IANS)

কলকাতা, ২৫ অক্টোবর: kali Puja 2019: কালীপুজোর পরদিনও খোলা থাকবে কলকাতার বাজি বাজার। রবিবার কালীপুজো, দিওয়ালি উৎসবের পরদিন সোমবার রাত ১০টা পর্যন্ত চলবে শহরের বাজি বাজার (Baazi Bazaar)। ১৯৯৬ সাল থেকে শহরে বাজি বাজার চালু হওয়ার পর থেকে এই প্রথম এমনটা হচ্ছে। কলকাতা পুলিশের (Kolkata Police) কাছে অনুমতি পেয়ে বাজারি বাজারে মন্দার মাঝে বাজি বিক্রেতা, ব্যবসায়ীদের মধ্যে স্বস্তি আর খুশি।

'বড়বাজার ফায়ারওয়ার্কস ডিলার্স অ্যাসোসিয়েশন'যুগ্ম সচিব শান্তনু দত্ত জানান,  ' রবিবার শহরে কালীপুজো আর দিওয়ালি উৎসব চলবে। কিন্তু বাজির বাজার পরদিন, সোমবার রাত ১০টা পর্যন্ত চলবে। কলকাতা পুলিশ আমাদের সোমবার পর্যন্ত বাজির বাজার চালিয়ে যাওয়ার অনুমতি দিয়েছে।'আরও পড়ুন-কালীপুজোয় ১৪ শাক কেন খাওয়া হয় জানেন?

রবিবার কালীপুজো থাকলেও পুজোর যোগ সোমবার সকাল দশটা অবধি থাকবে। তারপর ছট থাকায় বাজি কেনার চাহিদা থাকবে। আর তাই সেদিকে নজর দিয়েই নজিরবিহীনভাবে কালীপুজোর পরেও বাজি বাজার খোলা থাকছে। এদিকে, দেশের অর্থনৈতিক মন্দার প্রভাব এবার কলকাতা বাজি বাজারেও পড়েছে। বাজির বিক্রি এ বছরও কমেছে। আবহাওয়া খারাপ থাকায় বাজি বিক্রিতে একেবারে ভাটা। বাজি ব্যবসায়ীদের অভিযোগ, আইনি কড়াকড়ি, পুলিশের অপ্রয়োজনীয় তৎপরতার কারণে বাজি ব্যবসা একেবারে কঠিন হয়ে পড়েছে। শহরের এক বাজি বিক্রেতা জানালেন, কালীপুজোর সপ্তাহখানেক আগে থেকেই বাজির চাহিদা থাকে। কিন্তু এবার একেবারেই বাজার খারাপ। এবার কলকাতার বাজি বাজারে তামিলনাড়ুর শিবকাশীর বাজির রমরমা।