Nabanna: আজ নবান্নে কেন্দ্রীয় প্রতিনিধি দলের সঙ্গে মুখ্যসচিবের উচ্চপর্যায়ের বৈঠক
নবান্ন (Photo Credit: Wikimedia Commons)

কলকাতা, ৬ জুন: আজ দুপুরে কেন্দ্রীয় প্রতিনিধি দলের (Central Delegation Team) সঙ্গে নবান্নে (Nabanna) উচ্চপর্যায়ের বৈঠক করবেন রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহা (Rajib Sinha)। এই বৈঠকে আম্ফানে (Cyclone Amphan) রাজ্যের ক্ষয়ক্ষতি সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে দেবেন মুখ্যসচিব। খবর অনুযায়ী, বিভিন্ন দল থেকে মুখ্যসচিবকে যে রিপোর্ট দেওয়া হয়েছে তাতে ক্ষতির পরিমাণ পাওয়া গিয়েছে প্রায় ৮০ হাজার কোটি টাকা। বিপুল পরিমাণ এই আর্থিক ক্ষতির রিপোর্ট কেন্দ্রীয় প্রতিনিধি দল খতিয়ে দেখবে।

বৃহস্পতিবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলার আম্ফান বিধ্বস্ত এলাকা ঘুরে দেখতে কলকাতা পৌঁছয় কেন্দ্রীয় দল। গতকাল ঘূর্ণিঝড় বিধ্বস্ত এলাকা পরিদর্শন করে তারা। দুটি দলে ভাগ হয়ে তারা এই পরিদর্শন চালায় । সার্বিক ক্ষয়ক্ষতি পরিদর্শন করে তারা একটি রিপোর্ট তৈরি করেছে। আজ নবান্নের বৈঠকে নিজেদের তৈরি করা রিপোর্ট দেবে মুখ‍্যসচিবকে। পাশাপাশি মুখ্যসচিবও ক্ষয়ক্ষতির সম্পূর্ণ রিপোর্ট কেন্দ্রীয় দলের কাছে তুলে ধরে আর্থিক দাবি জানাবেন। আরও পড়ুন, গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা আক্রান্তের সংখ্যা সর্বাধিক, হু হু করে বাড়ছে মৃতের সংখ্যাও

ইটিভি ভারতের খবর অনুযায়ী, রাজ্য সরকারের করা তালিকা অনুযায়ী ১৫০০ মৌজাতে ভেঙেছে প্রায় ২১ লক্ষ বাড়ি। প্রত্যেককে ক্ষতিপূরণ দিতে হবে। কৃষিতে ক্ষতি হয়েছে প্রায় ২১ হাজার কোটি টাকা। নষ্ট হয়ে গেছে পানের বরজ, নোনাজল ঢুকে পড়ে চাষের জমি নষ্ট হয়েছে, আগামী দু'বসার তাতে ধান চাষ হওয়া অসম্ভব। বহু বাঁধ ভেঙে গেছে, বিদ্যুতের টাওয়ার নতুন করে বসানোর জন্য খরচ হবে তিন হাজার কোটি টাকা। কেন্দ্র সরকার সমস্ত ক্ষতি বাবদ মোট কত টাকা ঘোষণা করে এখন তাই দেখার।