Weather Update: আগামী ৪৮ ঘণ্টায় রাজ্যে ঝড় ও বৃষ্টির সম্ভাবনা
কলকাতা বৃষ্টি (Photo Credits: PTI)

কলকাতা, ১৩ মে: আন্দামান সাগরে (Andaman Sea) ঘনীভূত হচ্ছে নিম্নচাপ (Depression)। যার জেরে আগামী ৪৮ ঘণ্টায় রাজ্যে ঝড়-বৃষ্টির (Storm-Rain) সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের (South Bengal) বিভিন্ন জেলায় ঝড় ও বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া অফিস। আগামী কয়েকদিন উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি এবং পূর্ব ভারতের রাজ্যগুলিতেও ঝড় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। অসম মেঘালয়ে ভারী বৃষ্টির পূর্বাভাস। বুধবার সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৮.১ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। ওর সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৭.৪ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৪৫ থেকে ৯০ শতাংশ।

আবহাওয়া অফিস জানিয়ছে, দক্ষিণ-পশ্চিম দিক থেকে জলীয় বাষ্পপূর্ণ বাতাস ঢুকছে রাজ্যে। এর জেরেই বজ্রগর্ভ মেঘের সঞ্চার হচ্ছে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ঝড় ও বৃষ্টির সম্ভাবনা রয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। কলকাতায় বুধবার বিকেলের দিকে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে ঝড় ও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই সপ্তাহে ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে রাজ্যজুড়েই। দক্ষিণ-পশ্চিমের জলীয় বাষ্পপূর্ণ বাতাসে ভর করেই বজ্রগর্ভ মেঘ সৃষ্টি হচ্ছে। তার থেকেই ঝড়-বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। উত্তর বাংলাদেশ ও মেঘালয় সংলগ্ন এলাকায় ঘূর্ণাবর্ত। এর প্রভাবে উত্তর-পূর্ব ভারতের রাজ্য এবং পূর্ব ভারতের রাজ্যগুলি তে আগামী ৪ থেকে ৫ দিন ঝড়-বৃষ্টির সম্ভাবনা। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় আগামী ৪৮ ঘণ্টায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আরও পড়ুন: Coronavirus In West Bengal: কলকাতায় করোনাভাইরাসে আক্রান্ত আরও ২ পুলিশকর্মী

অন্যদিকে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও দক্ষিণ আন্দামান সাগরে শক্তি বাড়াচ্ছে ঘূর্ণিঝড়। আগামীকাল এটি নিম্নচাপে পরিণত হবে। বৃহস্পতি থেকে শনিবারের পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে জারি হয়েছে নিষেধাজ্ঞা। এই নিম্নচাপের টানেই দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু অর্থাৎ বর্ষা ঢুকবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। ভারতের মূল ভূখণ্ডের অর্থাৎ কেরলে বর্ষা আসে পয়লা জুন। আর বাংলায় বর্ষা আসে ৮ থেকে ১০ জুন।