Kolkata: ২০২১ সালে ৩০-৩৫ শতাংশ কমছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের সিলেবাস, জানালেন শিক্ষামন্ত্রী
শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জি (Picture Source: Facebook)

কলকাতা, ২৫ নভেম্বর: করোনাভাইরাস মহামারীর কারণে কমছে মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের সিলেবাস (Syllebus)। ২০২১ সাল থেকেই সিলেবাসে কাটছাঁট হবে। বুধবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee) ঘোষণা করেন, ২০২১ সালে যারা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে বসবে তাদের সিলেবাস ৩০-৩৫ শতাংশ কম করা হয়েছে। মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সুপারিশে এই সিদ্ধান্ত হয়েছে।

২৪ ঘণ্টার খবর অনুযায়ী শিক্ষামন্ত্রী বলেন, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের সিলেবাসে কোন কোনও চ্যাপ্টার বাদ দেওয়া হবে তা মধ্যশিক্ষা পর্যদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের ওয়েবসাইটে দিয়ে দেওয়া হবে। আরও পড়ুন: Mamata Speech At Bankura Rally: 'জেলে ভরলে সেখান থেকেই তৃণমূলকে জেতাব', বাঁকুড়ার সভায় বিজেপিকে তোপ মমতা বন্দ্যোপাধ্যায়ের

করোনার আবহেই দেশের বিভিন্ন রাজ্যে স্কুল খুলেছে। যদিও অনেক ক্ষেত্রে তাতে সংক্রমণ ছড়িয়েছে শিশুদের ক্ষেত্রে। এই অবস্থায় এরাজ্যে স্কুল-কলেজ -বিশ্ববিদ্যালয় খুলবে কবে? শিক্ষামন্ত্রী বলেন, স্কুল খোলার ব্যাপারে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি। স্কুলভাবনগুলিকে আপতত ঠিকঠাক রক্ষণাবেক্ষণ করা হচ্ছে। কলেজ ও বিশ্ববিদ্যালয় খোলা নিয়ে পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন, কলেজ ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে কথা বলা হবে।