পুজোয় আসছে বুদ্ধদেব ভট্টাচার্যর নতুন বই, শরীর খারাপের মাঝেই প্রাক্তন মুখ্যমন্ত্রী লিখলেন 'স্বর্গের নিচে মহাবিশৃঙ্খলা'
বুদ্ধদেব ভট্টাচার্য (Photo Credits: Facebook)

কলকাতা, ২২ সেপ্টেম্বর : অসুস্থতা নিয়েও বই লিখলেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য (Buddhadeb Bhattacharjee) । বইটির নাম 'স্বর্গের নিচে মহাবিশৃঙ্খলা' (The great chaos under heaven)। কয়েক দিন আগেই হাসপাতাল থেকে বাড়ি ফিরেছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী। অসুস্থতার ভ্রুক্ষেপ করেই পাম অ্যাভিনিউয়ের বাড়িতে ফিরে আসেন তিনি। প্রবল শ্বাসকষ্ট, চোখের দৃষ্টি ক্ষীণতর, ভুগছেন অ্যানিমিয়াতেও - এই রোগশয্যায় থেকেই চিন নিয়ে নতুন বই লিখেছেন তিনি। আসন্ন শারদ উৎসবে (Durga Puja) সিপিএম (CPIM)-র বুক স্টলে পাওয়া যাবে এই বই। কলকাতার সংবাদমাধ্যমগুলির খবরে প্রকাশ, মঙ্গোলীয় আক্রমণ ঠেকাতে চিনের অতিকায় প্রাচীর নির্মাণ থেকে এই বিশ্বায়নের যুগে চিনা তথ্য প্রযুক্তি সংস্থা 'আলিবাবা'-(Alibaba)-র বিশ্ব জোড়া দাপট- এক বিশাল ইতিহাসের এই বিবর্তনকে ৭২ পাতার এই বইতে তুলে ধরেছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী।

আটের দশকের শুরুতে প্রমোদ দাশগুপ্তর সঙ্গে চিনে গিয়েছিলেন বুদ্ধদেব ভট্টাচার্য। বইয়ের উপসংহারে সেই অভিজ্ঞতার বর্ণনা দিয়েছেন তিনি। কোনও অবস্থান থেকে সমালোচনা না করে তিনি এই বই লিখেছেন বলে ব্যাখ্যা দিয়েছেন বুদ্ধদেব। চোখের কম দৃষ্টির কারণে নিজে লিখতে আর পারেন না, ডিকটেশন দেন। তার ভিত্তিতেই চিনা বিপ্লবের অনেক ছবি নিয়ে কিছু দিনের মধ্যেই প্রকাশিত হতে চলেছে এই বই। চিনের সাংস্কৃতিক বিপ্লব নিয়ে অনেক প্রশ্ন তুলেছেন বুদ্ধদেব। বইয়ে মানুষের মানবাধিকার লঙ্ঘন নিয়েও প্রশ্ন তুলেছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী। বিচার ব্যবস্থার ওপর হস্তক্ষেপের প্রসঙ্গ টেনেছেন। সঙ্গে চিনের রাজনৈতিক ইতিহাস, দুর্নীতি, সঙ্কট, সরকারের আগ্রাসন নীতি এবং বর্তমান পরিস্থিতিতে শি জিনপিংয়ের ভূমিকা-এ সবই দক্ষতার সঙ্গে তুলে ধরেছেন তাঁর এই বইয়ে। আরও পড়ুন : নরেন্দ্র মোদি-র 'স্বচ্ছতা' মানসিকতার ছবি হাউস্টন বিমানবন্দরে, নেটিজেনদের কাছে প্রশংসিত প্রধানমন্ত্রীর 'ডাউন টু আর্থ' ভিডিও

বুদ্ধদেব ভট্টাচার্য তাঁর নতুন বইটি উত্সর্গ করেছেন কমরেড প্রমোদ দাসগুপ্তকেই (Promode Dasgupta)। বইয়ের নাম প্রসঙ্গে বুদ্ধবাবু জানিয়েছেন, মাও সে তুং-র চিঠি থেকে এই নামের প্রেরণা। তাঁর স্ত্রী জিয়াং কিং-কে একটি চিঠি লিখেছিলেন, সেই চিঠির মধ্যে এই শব্দবন্ধটি মেলে। অসুস্থ হওয়ার আগেই এই বইয়ের কাজ সম্পন্ন করেছেন বুদ্ধবাবু। জানা যাচ্ছে, বইটির মূল্য ৬০ টাকা। এ বার পুজোয় সিপিএম-র সব বুকস্টলেই মিলবে এই বইটি।