Soumitra Chatterjee's Health Update: সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থা এখনও সংকটজনক
সৌমিত্র চ্যাটার্জি (Photo Credits: Facebook)

কলকাতা, ২৮ অক্টোবর: অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের (Soumitra Chatterjee) শারীরিক অবস্থা এখনও সংকটজনক। কলকাতার একটি বেসরকারি হাসপাতালে প্রায় একমাস ধরে তাঁর চিকিৎসা চলছে। চিকিৎসকরা এখন সেকেন্ডারি ইনফেকশন ও এর প্রতিক্রিয়ার সঙ্গে লড়াই করে যাচ্ছেন। এখনও ভেন্টিলেশন সাপোর্টে রয়েছেন ৮৫ বছর বয়সী অভিনেতা। বরং মস্তিষ্কের সাড়া দেওয়ার ক্ষমতা ক্রমশ কমছে, ধীরে ধীরে অচল হচ্ছে স্নায়ু। চিকিৎসকদের ধারণা কোভিড এনসেফালোপ্যাথি বেড়েই চলেছে অভিনেতার। চেতনা প্রায় নেই বললেই চলে। এককথায় চিকিৎসায় সেভাবে সাড়াই দিচ্ছেন না সৌমিত্রবাবু। ফের নতুন করে সংক্রামিত হয়েছে ফুসফুস।

মস্তিষ্কের যে অংশের কাজ ফুসফুস নিয়ন্ত্রণ করে তা ক্রমে নিষ্ক্রিয় হয়ে যাওয়ার পরিস্থিতি তৈরি হচ্ছে। সেজন্য দমবন্ধ অবস্থা তৈরি হতে পারে বুঝেই স্নায়ু বিশেষজ্ঞের পরামর্শ মতো অভিনেতাকে গতকাল থেকেই রাখা হয়েছে এন্ডোট্র্যাকিয়াল ইনটিউবেশনে (Endotracheal Intubation)। হাসপাতালের এক মুখপাত্র বলেছেন, “আমরা সেকেন্ডারি ইনফেকশন এবং এর ফলাফলগুলি নিয়ে কাজ করছি। আমরা সব ধরণের অ্যান্টিবায়োটিক এবং অ্যান্টি-ফাঙ্গাল ওষুধ দিয়েছি এবং আমরা আশা করছি যে এতে কাজ হবে। আমরা ভালো ফলাফল প্রত্যাশা করছি এবং আশা করি তাঁর কিডনি আবারও কাজ শুরু করবে।" আরও পড়ুন: Salt Lake Pujo Pandal: ভয়াবহ অগ্নিকাণ্ডে প্রতিমা-সহ ভষ্মীভূত সল্টলেক এফডি ব্লকের পুজো মণ্ডপ, উঠছে অন্তর্ঘাতের প্রশ্ন

কয়েকদিন আগে পর্যন্ত অভিনেতার শরীরের সমস্ত রকমের প্যারামিটারগুলি ঠিকঠাক কাজ করছিল। আচমকাই তাঁর মস্তিষ্কে স্নায়ুঘটিত সমস্যা শুরু হয়। ক্রমশ আচ্ছন্ন হয়ে যাচ্ছিলেন অভিনেতা। ফের স্টেরয়েড চালু হলেও পরিস্থিতির তেমন কোনও উন্নতি হয়নি। আগে তাঁকে অক্সিজেন দেওয়ার দরকার পড়ছিল না। তবে এই মুহূর্তে যা পরিস্থিতি তাতে চিকিৎসকরা সৌমিত্রকে ভেন্টিলেশনে রাখা হয়েছে। অভিনেতাকে সুস্থ করতে দেশবিদেশের বিশেষজ্ঞ ডাক্তারদের সঙ্গে ক্রমশ পরামর্শ চলছে।