Citizen Empowerment Forum: বুদ্ধ পূর্ণিমার দিন কলকাতায় দুর্নীতি ও হিংসার বিরুদ্ধে মহামিছিলের ডাক RSS-এর মদতপুষ্ট নাগরিক সংগঠনের
Photo Credits: FB

কলকাতা: আগামী ৫ মে অর্থাৎ বুদ্ধ পূর্ণিমার (Buddha Purnima) দিন কলকাতায় (Kolkata) দুর্নীতির বিরুদ্ধে মহামিছিলের (mega rally) ডাক দিল রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (RSS) ও তাদের শাখা সংগঠনগুলির মদতপুষ্ট নাগরিক সংগঠন সিটিজেন এমপাওয়ারমেন্ট ফোরাম (Citizen Empowerment Forum)।

মহামিছিলের আয়োজনকারী ওই উদ্যোক্তা সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী ৫ মে বুদ্ধ পূর্ণিমার পুণ্যতিথিতে পশ্চিমবঙ্গে ঘটে চলা দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে কলকাতায় একটি মহামিছিল করা হবে। মিছিলটি শুরু হবে উত্তর কলকাতার সিমলা স্ট্রিটে থাকা স্বামী বিবেকানন্দের বাড়ির সামনে থেকে। আর শেষ হবে শ্যামবাজার পাঁচ মাথার মোড়ে থাকা মেট্রো রেলওয়ের স্টেশনের সামনে। মিছিলের পরে সেখানে দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ জানাতে একটি সভারও আয়োজন করা হয়েছে।

এপ্রসঙ্গে উদ্যোক্তারা জানান, ইতিমধ্যেই তাঁরা ওই দিন মিছিল ও মিটিং করার অনুমতির জন্য কলকাতা পুলিশের কাছে আবেদন জানিয়েছেন। তবে যদি পুলিশ অনুমতি দিতে অস্বীকার করে তাহলে আদালতে গিয়ে এই অনুমতি জোগাড় করা হবে।

দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ জানানোর জন্য আয়োজিত ওই মহামিছিলটি অরাজনৈতিক (apolitical) ভাবে করতে চাইছেন উদ্যোক্তারা। সেই কারণে বঙ্গ বিজেপির কোনও রাজ্য নেতাকেই (West Bengal BJP State leader) ওই অনুষ্ঠানে নিমন্ত্রণ জানাননি তাঁরা।

ওই দিনের মহামিছিলে দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ জানানোর পাশাপাশি ২০২১ সালের বিধানসভা নির্বাচনের পর থেকে এখনও পর্যন্ত যেভাবে হিংসার ঘটনা ঘটে চলেছে তারও প্রতিবাদ করা হবে।

এপ্রসঙ্গে উদ্যোক্তাদের অন্যতম ও পশ্চিমবঙ্গের বিশ্ব হিন্দু পরিষদের (Visha Hindu Parishad) প্রধান শচীন্দ্রনাথ সিংহ (Sachindra Nath Singha) জানান, পশ্চিমবঙ্গের বর্তমান পরিস্থিতিতে (present situation) মানুষকে ঐক্যবদ্ধ হয়ে জীবনের জন্য হাঁটার আহ্বান জানানো হচ্ছে। যৌথভাবে দুর্নীতি (Corruption) ও হিংসার (violence) বিরুদ্ধে প্রতিবাদ জানাতে অনুরোধ করা হচ্ছে। বলেন, "আমাদের এই উদ্যোগ (initiative) কোনও রাজনৈতিক উদ্দেশ্য (political motive) পূরণের জন্য নয়। পশ্চিমবঙ্গে এখন সম্পূর্ণ সামাজিক অবক্ষয় (Social disorder) চলছে। আমাদের সমস্ত স্তরের মানুষকে নিয়ে শুধুমাত্র তার প্রতিবাদ করছি।"