Durga Puja 2019: ঘন্টাখানেক পর শুরু দুর্গাপুজো ২০১৯ কার্নিভাল, জেনে নিন কোন রাস্তা বন্ধ থাকছে
দুর্গাপুজোর কার্নিভাল (Photo Credits: Commons wikimedia)

কলকাতা, ১১ অক্টোবর: Roads Closed For Durga Puja 2019 Carnival: আর ঘন্টাখানেকের অপেক্ষা। তারপর শুরু হয়ে যাবে দুর্গাপূজা ২০১৯ এর মেগা কার্নিভাল (Mega Carnival)। আজ হাজারো লোক জমায়েত হবে রেড রোডে (Red Road)। শহরের ৭৫- ৮০ টি পুজো কমিটিগুলি এই কার্নিভালে অংশগ্রহণ করবে। তারা তিনটি করে ট্যাবলো নিয়ে প্রবেশ করতে পারবেন। নাচ, গান আনন্দে পশ্চিমবঙ্গের সংস্কৃতিকে তুলে ধরা হবে এর মধ্যে দিয়ে। কার্নিভাল সুষ্ঠুভাবে আয়োজন করতে নজরদারি করছে কলকাতা পুলিশ।

কার্নিভাল উপলক্ষে রাজপথের বেশ কিছু রাস্তায় যান চলাচল পুরোপুরি নিয়ন্ত্রণে রাখছে কলকাতা ট্রাফিক পুলিশ। সেগুলি হল: রেড রোড, লাভারস‌্ রোড, কুইনসওয়ে, পলাশী গেট রোড এবং এসপ্লানেড র‌্যাম্প। দুপুর ২টো থেকে এই রাস্তায় যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। তবে রেড রোড বন্ধ করা হয়েছে দুপুর ১২টা থেকেই। এছাড়া এজেসি বোস রোড, নিউ রোড, ডাফরিন রোডেও বেলা ১২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত যান চলাচল নিয়ন্ত্রণ করা হয়। এসমস্ত রাস্তায় কোথাও আজ পার্কিং করা যাবে না বলে জানায় কলকাতা পুলিশ। আরও পড়ুন, জোরকদমে চলছে কার্নিভালের প্রস্তুতি, পুজো শেষে জমজমাট রেড রোড

দুর্গাপুজোর থিম তো প্রতিবছরই নজর কাড়ে। তবে শুধু প্যান্ডেলের থিম নয়। কার্নিভালেও থাকে থিমের ছোঁয়া। এবছর পুজোর কার্নিভালের থিম 'রাঙা মাটির দেশ'। মূলত বাঁকুড়া, বিষ্ণুপুরের পোড়া মাটির মন্দিরের আদলেই তৈরি করা হয়েছে কার্নিভালের মূল মঞ্চ। প্লাস্টার অব প্যারিস ও ফাইবারের সূক্ষ কারুকাজে ফুটিয়ে তোলা হয়েছে পোড়া মাটির এফেক্ট। ঘড়ির কাঁটায় ঠিক সাড়ে চারটেয় শুরু হবে কার্নিভাল। এই কার্নিভাল দুর্গাপূজাকে এক ব্র্যান্ডভ্যালু দিয়েছে। যা বিশ্বের সবার কাছে তুলে ধরতে সক্ষম।