Kolkata Metro: 'সামাজিক দূরত্ব মেনে মেট্রো চালানো সম্ভব হবে না', বলে স্বরাষ্ট্রসচিবকে জানালেন মেট্রোর আধিকারিকরা
মেট্রো রেল।(Photo Credit-PTI)

কলকাতা, ২৯ জুন: এতদিন চলছিল বেসরকারি বাস চালানো নিয়ে টালমাটাল। মেট্রো পরিষেবা (Metro ) শুরু করার কথা ঘোষণা করলে এবার তা নিয়ে সংশয় তৈরি হয়েছে। আজ স্বরাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠক করেন মেট্রোর আধিকারিকরা। সামাজিক দূরত্ব বিধি মেনে মেট্রো চালানো সম্ভব নয় বলে জানিয়ে দেন তারা। তবে জুলাই থেকে মেট্রো চালানো হবে কি না, তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে রেলবোর্ড।

আপাতত মেট্রো চালানো হবে না বলেই মনে করা হচ্ছে। ট্রেন পরিষেবা এখন শুরু হবে না বলে জানানো হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee) জানিয়েছিলেন, দূরত্ব বিধি মেনে মেট্রো চালানো সম্ভব হলে, তবেই জুলাই থেকেই শুরু করা যেতে পারে পরিষেবা। এ প্রসঙ্গে সোমবার মেট্রোর তিন প্রতিনিধির সঙ্গে নবান্নে বৈঠকে বসেন স্বরাষ্ট্র সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় (Alapan Bandyopadhyay)। সেই বৈঠকেই মেট্রোর তরফে সাফ বলা হয়, সামাজির দূরত্ব বিধি মেনে মেট্রো চালানো কার্যত অসম্ভব। এবিষয়ে রেলমন্ত্রকের সঙ্গে রাজ্যকে কথা বলার পরামর্শ দিয়েছেন মেট্রোর আধিকারিকরা। আরও পড়ুন, বাংলাদেশের বুড়িগঙ্গায় ভয়াবহ ফেরি দুর্ঘটনা, এখনও পর্যন্ত ২৩ জনের মৃতদেহ উদ্ধার

বৈঠক শুরুর আগে কলকাতা মেট্রোর কর্মীরা জানান, ট্র্যাকে একসঙ্গে আপ ও ডাউন মিলিয়ে পাঁচটি করে মোট ১০টি রেক থাকে। রেকের প্রতি কামরায় ভিড় সামলাতে দু’জন করে নিরাপত্তারক্ষী মোতায়েন রাখলে শুধু ট্রেনেই দেড়শোর বেশি নিরাপত্তারক্ষীর প্রয়োজন। এছাড়াও প্ল্যাটফর্মে ভিড় সামলানোর কাজ রয়েছে। অফিস টাইমে কলকাতা মেট্রোর ২৪টি স্টেশনে যে বিপুল জনসমাগম হয়, তা কী ভাবে সামাল দেওয়া হবে, তা নিয়েও নিশ্চিত কোনও সমাধানসূত্রে আসতে পারেনি সংস্থা।