West Bengal Budget 2021: পার্শ্বশিক্ষকদের বেতন বৃদ্ধি নিয়ে বড় ঘোষণা বাজেটে
মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় (Photo: ANI)

কলকাতা, ৫ ফেব্রুয়ারি: বিধানসভা নির্বাচনের প্রাক্কালে নজিরবিহীনভাবে অর্থমন্ত্রীর পরিবর্তে অন্তর্বর্তী বাজেট (Budget 2021-2022) পেশ করলেন মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। কৃষি, শিক্ষা এবং স্বাস্থ্যক্ষেত্রে 'কল্পতরু' রাজ্য সরকার। রাজ্যের বর্তমান অন্যতম প্রধান সমস্যা পার্শ্বশিক্ষকদের (Para-Teacher) বেতন-কাঠামো। সেটি নিয়েও এদিন বড়সড় ঘোষণা করলেন মমতা ব্যানার্জি। পার্শ্বশিক্ষকদের বেতন বৃদ্ধির প্রস্তাব দেন এদিন মুখ্যমন্ত্রী। প্রতি বছর ৩ শতাংশ হারে বাড়বে বেতন। শুধু এখানেই শেষ নয়। অবসরের সময় এককালীন ৩ লক্ষ টাকা করে পাবেন পার্শ্বশিক্ষকেরা। আরও পড়ুন: Para Teachers Agitation: পার্শ্বশিক্ষকদের নবান্ন অভিযান, পুলিশ-বিক্ষোভকারীদের আন্দোলনে ধুন্ধুমার

প্রসঙ্গত এদিনই বেতন কাঠামো চালু-সহ একাধিক ইস্যুতে বিক্ষোভ মিছিল করেন পার্শ্বশিক্ষকেরা। সুবোধ মল্লিক স্কোয়ার থেকে নবান্নের উদ্দেশে মিছিল শুরু করেন পার্শ্বশিক্ষকেরা। নবান্নের দিকে যেতেই রাস্তা ব্যারিকেড করে আটকে দেয় পুলিশ। ঘটনাস্থলে নামানো হয় ব়্যাফ, কমব্যাট ফোর্স। দুপুর ১২টার কিছু পরে শিক্ষকদের নবান্ন অভিযান শুরু হয়। প্রথম থেকেই কড়া অবস্থান নেন পুলিশকর্মীরা। পুলিশি বাধার মুখে কিছুটা থমকে যায় আন্দোলনকারীরা। দীর্ঘক্ষণ অপেক্ষা করার পরও পুলিশি বাধা হালকা না হওয়ার জেরে শুরু হয় ধস্তাধস্তি। অনুমতি থাকা স্বত্ত্বেও রানী রাসমনি রোডের দিকে এগোতে দেওয়া হয়নি পার্শ্বশিক্ষকদের মিছিল।

বেতন বৃদ্ধি এবং অবসরের সময় নির্দিষ্ট টাকা ঘোষণা ছাড়াও অলচিকি হরফ পড়ানোর জন্য আরও ১৫০০ পার্শ্বশিক্ষক নিয়োগের প্রস্তাব দেওয়া হয় এদিন। এছাড়াও ২০০টি স্কুলে রাজবংশী ভাষা পড়ানোর শুরু এবং মাদ্রাসার জন্য ৫০ কোটি টাকা বরাদ্দ করল রাজ্য সরকার।