Kalpataru Utsav 2021: করোনা আবহে ১ জানুয়ারি কল্পতরু উৎসব বাতিল দক্ষিণেশ্বরে, দর্শনার্থী প্রবেশ নিষিদ্ধ
কল্পতরু উৎসবে দক্ষিণেশ্বর। Photo Source: Twitter

করোনা সংক্রমণের (Coronavirus) জের, বছরের প্রথম দিন বন্ধ থাকছে দক্ষিণেশ্বর মন্দির (Dakshineswar Temple)। প্রতিবছর ১ জানুয়ারি কল্পতরু উৎসব (Kalpataru Festival 2021) পালিত হয় ধুমধাম করে, জনস্রোতের দেখা মেলে দক্ষিণেশ্বরের মা ভবতারিণীর মন্দিরে। ১ জানুয়ারি দিনভার চলে পুজো, এবার করোনা সংক্রমণ ঠেকাতেই দর্শনার্থীদের জন্য মন্দির বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সামাজিক দূরত্ব এবং স্বাস্থ্যবিধি, স্যানিটাইজ করে লক্ষ লক্ষ মানুষকে নিয়ন্ত্রণ করা কার্যত অসম্ভব; যার জেরে অবশেষে বাতিল করা হল মন্দিরে পর্যটকদের প্রবেশ।  পড়ুন: WB Assembly Elections 2021: আসন্ন বিধানসভা নির্বাচনে শুভেন্দুর বিরুদ্ধে এবার ফিরোজা বিবি, মা ছেলের লড়াই দেখবে নন্দীগ্রাম 

দক্ষিণেশ্বর মন্দিরের অছি ও সম্পাদক  কুশল চৌধুরির কথায়," ১ জানুয়ারি কল্পতরু উৎসব। এদিন প্রতি বছর প্রচুর মানুষ মন্দিরে আসেন। মন্দিরের সামনে থেকে বালি ব্রিজ পেরিয়ে উত্তরপাড়া, সিঁথির মোড়, কামারহাটি পর্যন্ত ভিড় হয় পুজো দেওয়ার। করোনা পরিস্থিতিতে সংক্রমণ রুখতে ১ জানুয়ারি দর্শনার্থীদের জন্য দক্ষিণেশ্বর মন্দির সম্পূর্ণ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।" কল্পতরু উৎসবকে কেন্দ্র করে পঞ্চবাটিতে মেলা বসে, ভোর থেকেই মা ভবতারিণীর মন্দিরের দরজা খোলা থাকে দর্শনার্থীদের জন্য। সকাল থেকেই কাতারে কাতারে লোক আসেন পুজো দিতে। তবে এবছর করোনা পরিস্থিতিতে মন্দির দর্শনের সুযোগ দিলে করোনা সংক্রমণ লাগামছাড়াভাবে বৃদ্ধি পাওয়ার আশঙ্কা থেকেই দর্শনার্থীদের উদ্দেশে বন্ধ হল দরজা। তবে অন্যান্য বছরের মত নিয়ম মেনে পুজো হবে মা ভবতারিণীর।

অন্যদিকে করোনা আবহে এবার প্রবেশ নিষিদ্ধ করেছে কাশীপুর উদ্যানবাটীও। ১৮৮৬ সালের ১ জানুয়ারির দিন সকালে কাশীপুর উদ্যানবাটীতে শ্রীরামকৃষ্ণের সমাধি ও সেসময়ে ভক্তদের কৃপাদানকে কেন্দ্র করে বছরের পর বছর ধরে দর্শনার্থীরা এদিন আসেন দর্শন করতে। এবার করোনা আবহে কাশীপুর উদ্যানবাটিতেও দর্শনার্থীদের প্রবেশ নিষিদ্ধ ঘোষণা হয়েছে। তবে কল্পতরু উৎসব দেখা যাবে উদ্য়ানবাটীর নিজস্ব ওয়েবসাইটে।