Chhath Puja 2020: রবীন্দ্র সরোবরে ছটপুজো করতে দেওয়ার আবেদন খারিজ গ্রিন ট্রাইবুনালের
রবীন্দ্র সরোবর (Photo: Twitter)

কলকাতা, ১৭ সেপ্টেম্বর: রবীন্দ্র সরোবর লেকে (Rabindra Sarovar Lake) ছটপুজো (Chhath Puja 2020) করতে দেওয়ার আবেদন খারিজ করল ন্যাশনাল গ্রিন ট্রাইবুনালের (National Green Tribunal) কলকাতা শাখা। কয়েকদিন আগেই ন্যাশনাল গ্রিন ট্রাইবুনালে ছটপুজো করে দেওয়ার জন্য অনুমতি দেওয়ার আবেদন করে কেএমডিএ (KMDA)। ছটপুজো পুরো বন্ধ না করে শর্ত সাপেক্ষে করতে দেওয়ার আবেদন করা হয় কেএমডিএ-র তরফে। আজ সেই আবেদন খারিজ করে দিল এনজিটি।

২০১৭ সালে শর্তসাপেক্ষে রবীন্দ্র সরোবরে ছটপুজোর অনুমতি দেয় ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল। সেই সঙ্গে এটাও বলে দেওয়া হয় যে, এটাই শেষবার ওখানে পুজো করা যাবে। কিন্তু, ২০১৮ ও ২০১৯ সালে নির্দেশ না মেনে সেখানে ফের ছটপুজো হয়। এরপরই আরও কড়া ব্যবস্থা নিতে রাজ্যকে নির্দেশ দেয় জাতীয় পরিবেশ আদালত। গতবছর ছটপুজোর জন্য রবীন্দ্র সরোবরের বিকল্প হিসেবে কয়েকটি ঘাটের নাম ঘোষণা করে কেএমডিএ। কিন্তু, তারপরও ছবিটা পাল্টায়নি। তালা ভেঙে রবীন্দ্র সরোবরে ঢোকে দলে দলে পূণ্যার্থীরা। আরও পড়ুন: Mahalaya Amavas 2020: মহালয়ার পুণ্যলগ্নে শিকেয় সামাজিক দূরত্ব বিধি, জনাকীর্ণ গঙ্গায় চলছে পিতৃতর্পণ

এবার রবীন্দ্র সরোবরে ছটপুজো করার অনুমতি চেয়ে কেএমডিএ-র পরিবেশ আদালতে আবেদন জানায়। আজ সেই নির্দেশ খারিজ করে দিল এনজিটি।